তথ্য কমিশন বাংলাদেশে আজ ৫টি অভিযোগের শুনানী গ্রহণপূর্বক ৩টি অভিযোগের নিষ্পত্তি করা হয়। আজ বুধবার (৩ জুলাই) তথ্য কমিশন বাংলাদেশের প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক, তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক এবং তথ্য কমিশনার মাসুদা ভাট্টি তথ্য অধিকার আইন অনুযায়ী শুনানী গ্রহণ করেন। 

কমিশনের ৭৯/২০২৪ নম্বর অভিযোগে রংপুর জেলার তারাগঞ্জ উপজেলার নমিরুল উলুম দাখিল মাদ্রাসার সুপারের (ভারপ্রাপ্ত) তথ্য সরবরাহ না করার বিষয়টি অনুসন্ধান করে ১০ কার্যদিবসের মধ্যে তথ্য কমিশন বাংলাদেশ এ প্রতিবেদন প্রেরণের জন্য তারাগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসারকে দায়িত্ব প্রদান করা হয়।

অভিযোগ বিশ্লেষণে দেখা যায়, নমিরুল উলুম দাখিল মাদ্রাসার নৈশপ্রহরী নিয়োগ এর বিজ্ঞপ্তিসহ নিয়োগ সংক্রান্ত রেজুলেশনের কপি, মাদ্রাসার নামে জমির পরিমাণ, জমি হতে আয়, কোন কোন খাতে তা ব্যয় করা হয় তার আয়-ব্যয় বিবরণী জানতে চেয়ে ঐ মাদ্রাসার সুপারের  (ভারপ্রাপ্ত) কাছে আবেদন করেন এক আবেদনকারী। তথ্য না পেয়ে আবেদনকারী তথ্য কমিশন বাংলাদেশ এ অভিযোগ দায়ের করেন।  

ইতোপূর্বে কমিশনের ১৭৪/২০২৩ নম্বর অভিযোগে  গত ৮ নভেম্বর ২০২৩ তারিখের শুনানীতে ইচ্ছাকৃতভাবে তথ্য সরবরাহ না করে তথ্য প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় সুপারকে ৩ হাজার টাকা জরিমানা এবং তথ্যের মূল্য পরিশোধ সাপেক্ষে দশ কার্যদিবসের মধ্যে অভিযোগকারীকে তার যাচিত তথ্য সরবরাহের জন্য নির্দেশ দেয়া হয়। তবে তথ্য প্রদানকারী কর্মকর্তা অফিসে কোন তথ্য নেই মর্মে তথ্য সরবরাহ করেননি। তথ্য না পাওয়ায় অভিযোগকারী পুনরায় তথ্য কমিশন বাংলাদেশ এ অভিযোগ দায়ের করেন। ফলে কমিশনে আজকের শুনানীতে উক্ত আদেশ দেয়া হয়।

news