বৃষ্টির অজুহাতে দাম বেড়েছে সবজি, আলু, পেঁয়াজ ও মুরগির, মাছের বাজারে স্বস্তি  

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে গত কয়েকদিন ধরে দেশজুড়ে হচ্ছে বৃষ্টি। সবজির বাজারে পড়েছে এর প্রভাব। সপ্তাহের ব্যবধানে প্রায় প্রতিটি সবজি কেজিতে ১৫ থেকে ৩০ টাকা পর্যন্ত দাম বেড়েছে। অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করেছে ভারত। ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে। এই খবরে দেশের বাজারে হঠাৎ করে  বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। সপ্তাহ ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে। সপ্তাহের ব্যবধানে বিভিন্ন জাতের মাছের দাম কিছুটা কমেছে। শুক্রবার রাজধানীর বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা যায়, কাচঁমরিচের কেজি ১৬০ টাকা যা গত সপ্তাহে ছিলো ৮০ থেকে ১০০ টাকা। নতুন আলুর কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা, পুরান আলু ৫০ থেকে ৫৫ টাকা, ফুলকপি-পাতাকপি ৫০ টাকা,  শিম ৬০ টাকা,  করলা ৭০ টাকা, লাউ প্রতিপিস ৬০ থেকে ৭০ টাকা। দেশি পেয়াঁজ ১৩০-১৪০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ১১০ টাকা। ডিম আগের দামেই ১২০ থেকে ১৩০ টাকা ডজন বিক্রি হচ্ছে। 

ব্রয়লার মুরগির কেজি ১৮০ থেকে ১৯০ টাকা যা গত সপ্তাহে ছিলো ১৭০ টাকা।  সোনালি  কেজিতে ৩০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩০০ টাকা। গরুর মাংস এখন ৬৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে যা এক মাস আগের চেয়ে কেজিপ্রতি অন্তত দেড়শো টাকা কম। কোথাও আবার ৭০০ টাকা কেজি বিক্রি হয়। 

বাজারে এখন মাছের সরবরাহ ভালো। তই সপ্তাহ ব্যবধানে প্রায় সবধরনের মাছ কেজিতে ২০ থেকে ৫০ টাকা পর্যন্ত কমেছে।  

ভাটারা নুরেরচারা ভাই ভাই জেনারেল স্টোরের মালিক জসিম উদ্দিন বলেন, দেশি পেঁয়াজ ১৩০ টাকা। যা এক সপ্তাহে আগে ছিলো ১১৫ টাকা। শুনেছি পাইকারি বাজারে আবারও পেঁয়াজের দাম বেড়েছে। পুরান আলু ৫৫ টাকা । যা ১০ দিন আগেও ছিলো ৪৫ টাকা। 

ভাটারা নুরেরচালা সবজি বিক্রেতা সোহেল রানা বলেন, টানা বৃষ্টির কারণে আড়তে সবজি সরবারহ কম। বৃষ্টিতে অনেক সবজি নষ্ট হয়ে গেছে। পাইকারি বাজারে সবজির দাম বাড়ায় খুচরা বাজারেও বেড়েছে।

news