ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ব্র্যাক সাজন এক্সচেঞ্জ গত ২৬ জুন ২০২৪ তারিখে যুক্তরাজ্যের বার্মিংহামের নিউ বিংলে হলে ‘বাংলাদেশে রেমিটেন্স ও বিনিয়োগ সুযোগ’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করে।

ব্র্যাক সাজন এক্সচেঞ্জ হলো একটি নির্ভরযোগ্য, নিরাপদ এবং স্বনামধন্য মানি ট্রান্সফার সার্ভিস, যা বাংলাদেশে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধিতে উল্লেখযোগ্যভাবে ভূমিকা রেখে আসছে। আকর্ষণীয় এক্সচেঞ্জ রেট এবং স্বল্প ট্রান্সফার ফি’র কারণে ব্র্যাক সাজন প্রবাসী বাংলাদেশিদের কাছে ব্যাপক জনপ্রিয়।

অনুষ্ঠানে বিশিষ্ট অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক ও ব্র্যাক সাজনের চেয়ারপারসন মেহেরিয়ার এম. হাসান; ব্র্যাক সাজনের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও আব্দুস সালাম; ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন; ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিএফও এম. মাসুদ রানা এফসিএ; যুক্তরাজ্যের বার্মিংহামে বাংলাদেশ সহকারী হাইকমিশনের মাননীয় সহকারী হাইকমিশনার মো. আলীমুজ্জামান; স্থানীয় রাজনীতিবিদ এবং ইউকেবিসিসিআই, বিবিসিসিআই এবং বিসিএ- এর সদস্যসহ আরও অনেকে।

অনুষ্ঠানে আব্দুস সালাম যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের কাছে গ্রাহক ও এজেন্টদের জন্য নতুন চালু হওয়া প্রিভিলেজ প্রোগ্রাম সম্পর্কে জানান। তিনি উপস্থিত ব্যক্তিবর্গের সামনে ব্র্যাক সাজনের মূল্যবোধ এবং দ্রুত ও সুবিধাজনক রেমিটেন্স সুবিধা দেওয়ার যাত্রায় ব্র্যাক সাজনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। ২০০৮ সাল থেকে যাত্রা শুরু করা ব্র্যাক সাজন মানি ট্রান্সফারে এক বিশ্বস্ত নাম হয়ে উঠেছে। তিনি নির্ভরযোগ্য রেমিটেন্স সেবার গুরুত্ব তুলে ধরে প্রবাসী বাংলাদেশিদের সামনে ব্র্যাক সাজনের ভ্যালু প্রপোজিশনের ওপর আলোকপাত করেন।

অনুষ্ঠানে সেলিম রেজা ফরহাদ হোসেন ব্র্যাক ব্যাংকের অফশোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) প্রোডাক্ট ‘বন্ধন’- এর বিভিন্ন সুযোগ-সুবিধার সাথে প্রবাসীদের পরিচয় করিয়ে দেন। নতুন এই অফশোর ব্যাংকিং প্রোডাক্টে সঞ্চয় ও বিনিয়োগের ক্ষেত্রে ব্র্যাক ব্যাংক গ্রাহকদের দিচ্ছে সর্বোচ্চ ৮.৫৯% পর্যন্ত মুনাফা অর্জনের সুযোগ। এই প্রোডাক্টটি ট্যাক্স-ফ্রি এবং এখানে ৩ মাস থেকে সর্বোচ্চ ৫ বছর মেয়াদে ডিপোজিট করা যাবে। তিনি আরও বলেন, “দেশে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধিতে ব্র্যাক ব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ। আমরা আমাদের রেমিটেন্স সেবার উন্নয়ন-প্রচেষ্টা অব্যাহত রেখেছি, যাতে প্রবাসী বাংলাদেশি গ্রাহকরা স্বচ্ছন্দে আমাদের এই নিরাপদ সেবাটি নিতে পারেন। এই লক্ষ্যে আমরা আধুনিক প্রযুক্তির উদ্ভাবন এবং বিশ্বের স্বনামধন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাথে পার্টনারশিপ অব্যাহত রেখেছি, যাতে আমাদের প্রবাসী গ্রাহকরা নির্বিঘ্নে এবং দ্রুততম সময়ে দেশে রেমিটেন্স পাঠাতে সক্ষম হন। এভাবে জাতীয় অর্থনীতিতে অবদান রাখতে আমরা বদ্ধপরিকর।”

আয়োজনে ব্র্যাক সাজন বিশ্বের বৃহত্তম বেসরকারি সংস্থা— ‘ব্র্যাক’- এর প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদের জীবন ও কর্মের প্রতি সম্মান জানিয়ে একটি ভিডিও ডকুমেন্টারি উপস্থাপন করে।

অনুষ্ঠানে মেহেরিয়ার এম. হাসান, সেলিম রেজা ফরহাদ হোসেন এবং আব্দুস সালাম ‘রেমিটএনগো’ অ্যাপ ব্যবহারকারী সেরা ১৫ জন ব্র্যাক সাজন এজেন্ট এবং সর্বোচ্চ রেমিটেন্স প্রেরকের হাতে পুরস্কার তুলে দেন।

বৈধ চ্যানেলে দেশে রেমিটেন্স পাঠানোর ব্যাপারে গ্রাহকদের উদ্বুদ্ধ করতে ব্র্যাক ব্যাংক নিয়মিত নিজেদের ডিজিটাল সক্ষমতার উন্নয়ন করে যাচ্ছে। রেমিটেন্স সুবিধাভোগীরা ব্যাংকটির ডিজিটাল চ্যানেল ব্যবহারের পাশাপাশি ১৮৭টি শাখা, ৩৬টি উপশাখা এবং ১,১০০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট থেকেও সেবা নিতে পারছেন।

রেমিটেন্স পাঠানো ছাড়াও প্রবাসী বাংলাদেশিরা ব্র্যাক ব্যাংক থেকে সব ধরনের ব্যাংকিং সেবা, যেমন প্রবাসী অ্যাকাউন্ট খোলা, এনএফসিডি অ্যাকাউন্ট, ওবিইউ অ্যাকাউন্ট, এফডি এবং ডিপিএস খোলা (বন্ধন ওবিইউ এফসি এফডিসহ), সরকারি এনআরবি বন্ড ক্রয় ইত্যাদি সেবা পেতে probashi@bracbank.com- এ ইমেইল করতে পারেন।

news