মধ্য এশিয়ার সঙ্গে উন্নত যোগাযোগের লক্ষ্যে কাজ করছে ভারত

কাজাখস্তানে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল সন্ত্রাসবাদের বিরুদ্ধে আরও শক্তিশালী প্রতিক্রিয়া এবং নয়াদিল্লি ও মধ্য এশিয়ার মধ্যে উন্নত যোগাযোগের পক্ষে সওয়াল করেন।  

ভারত-মধ্য এশিয়ার সচিব-নিরাপত্তা পরিষদের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের দ্বিতীয় বৈঠকে উপস্থিত থেকে ডোভাল মধ্য এশিয়ার দেশগুলির সঙ্গে একাধিক ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে ভারতের অঙ্গীকারের কথা তুলে ধরেন।   
তবে, তিনি দাবি করেছেন যে নয়াদিল্লি এবং এই অঞ্চলের মধ্যে সরাসরি সংযোগ রোধ করার জন্য একটি "নির্দিষ্ট দেশ" দায়ী, ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, দুই প্রতিবেশীদের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্কের প্রেক্ষাপটে পাকিস্তানের একটি পরোক্ষ উল্লেখ লক্ষ্য করে।  

"মধ্য এশিয়া এবং ভারতের মধ্যে সরাসরি ভূমি প্রবেশাধিকারের অভাব একটি বিশেষত্ব।" দ্য হিন্দুর বরাত দিয়ে ডোভাল বলেন, সরাসরি যোগাযোগের এই অভাব একটি দেশের ইচ্ছাকৃত অস্বীকারের নীতির ফল। এই পরিস্থিতি কেবল এই জাতির জন্য আত্ম-পরাজয়ই নয়, সমগ্র অঞ্চলের সমষ্টিগত সমৃদ্ধির জন্যও ক্ষতিকর।  

ডোভাল ভারতের জন্য শীর্ষ অগ্রাধিকার হিসাবে সরাসরি সংযোগের উপর জোর দিয়েছিলেন, এবং উল্লেখ করেছিলেন যে "যোগাযোগের উদ্যোগগুলি পরামর্শমূলক, স্বচ্ছ এবং অংশগ্রহণমূলক তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ"। ডোভাল যোগ করেছেন, চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ বিআরআই-কে স্পষ্টভাবে আক্রমণ করে যে উদ্যোগগুলি "সমস্ত দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত"।  তাদের পরিবেশগত মাপকাঠি মেনে চলা উচিত, আর্থিক কার্যকারিতা নিশ্চিত করা উচিত এবং ঋণ নেওয়া উচিত নয়।  

ডোভাল সন্ত্রাসবাদের "সমস্ত রূপ ও প্রকাশ" সম্পর্কে নয়াদিল্লির অবস্থানকে পুনরায় নিশ্চিত করে বলেন যে, সন্ত্রাসবাদের কোনও কাজই এর প্রেরণা বা কারণ নির্বিশেষে ন্যায়সঙ্গত নয়। তিনি উল্লেখ করেন যে কাজাখস্তানে এই বৈঠকটি এমন এক সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন বিশ্ব উল্লেখযোগ্য চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে এবং দ্বন্দ্ব সমাধানের সমস্ত প্রচেষ্টার কেন্দ্রবিন্দুতে কূটনীতি অবশ্যই থাকতে হবে।

প্রতিবেদন অনুসারে, নয়াদিল্লি সন্ত্রাসবাদ ও মাদক পাচারের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিভিন্ন ক্ষেত্রে সম্পূর্ণ অর্থায়নে সক্ষমতা বৃদ্ধির কর্মসূচি প্রদান করেছে।  
ডোভাল বলেন, ভারত ও মধ্য এশিয়ার দেশগুলির মধ্যে সম্পর্ক পারস্পরিক বিশ্বাস, বোঝাপড়া এবং ঘনিষ্ঠতার ভিত্তিতে বহুমুখী এবং পারস্পরিক উপকারী সম্পর্কে পরিণত হওয়া সত্ত্বেও, নয়াদিল্লি এবং তার আঞ্চলিক অংশীদাররা অভিন্ন নিরাপত্তা চ্যালেঞ্জ এবং হুমকির সম্মুখীন। নিরাপত্তা পরামর্শক বলেন, "আন্তঃসংযুক্ত নেটওয়ার্ক থেকে ক্ষতিকারক অভিনেতারা আমাদের সম্প্রদায়কে হুমকি দেয়।" 
 
আফগানিস্তানের পরিস্থিতি উদ্বেগজনক বলে উল্লেখ করে ডোভাল সন্ত্রাসবাদ ও মাদক পাচারের বিরুদ্ধে লড়াই এবং নারী, শিশু ও সংখ্যালঘুদের অধিকার রক্ষা করার জন্য সত্যিকারের অন্তর্ভুক্তিমূলক ও প্রতিনিধিত্বমূলক সরকার গঠনের প্রয়োজনীয়তার উপর জোর দেন।
 

news