নির্বাচনের পর মণিপুর সফর করলেন রাহুল গান্ধী

ভারতের লোকসভা নির্বাচনে মণিপুর রাজ্যের দুটি আসনে জয়ী হয়েছে কংগ্রেস। এ জয়ের পর কংগ্রেস নেতা রাহুল গান্ধী সোমবার প্রথমবারের মতো  রাজ্যটি সফরে যান। 

দুপুরে তিনি পশ্চিম মণিপুরের জিরিবামে সাম্প্রতিক সহিংসতায় আশ্রয়হীন পরিবারের সঙ্গে ত্রাণশিবিরে দেখা করেন। এরপর তার দক্ষিণ মণিপুরের চূড়াচাঁদপুর এবং মধ্য মণিপুরের মইরাংয়ের ত্রাণশিবিরে যান।

রাহুল গান্ধী নির্বাচনের আগে তার দ্বিতীয় পদযাত্রা শুরু করেছিলেন মণিপুর থেকে। নির্বাচনে দুটি আসনে কংগ্রেসের জয়ের পর তার এই সফর নিয়ে মণিপুরে আগ্রহ তুঙ্গে। সন্ধ্যায় তার মণিপুরের রাজ্যপাল অনুসুইয়া উইকের সঙ্গে দেখা করেন তিনি।

রাহুল গান্ধী মণিপুরে পৌঁছেছেন দক্ষিণ আসামের শিলচর থেকে। সেখানে তিনি বন্যাদুর্গত পরিবারের সদস্যের সঙ্গে দেখা করেন। এরপরই উড়ে যান মণিপুরে।

সোমবার ভোরের দিকে জিরিবাম জেলার ফাইটোল গ্রামের কাছে নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলি চালানোর খবর পাওয়া গেছে। মণিপুরে চলমান জাতিগত সংঘর্ষের কারণে জেলায় উত্তেজনা বেড়েছে। সেখানে কুকি-জো ও মেইতেই উভয় সম্প্রদায়ের সদস্যদের কিছু বাড়ি আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে।

গত বছরের মে মাস থেকে শুরু হওয়া জাতিগত দাঙ্গা এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সফল হয়নি ভারতের কেন্দ্রীয় সরকার। মণিপুরে বিপুলসংখ্যক রাজ্য ও কেন্দ্রীয় ফৌজ মোতায়েন করলেও সহিংসতা চলছে। 

কেন্দ্রীয় সরকার একটি বিশেষ দল গঠন করে মণিপুরে শান্তি ফেরানোর শপথ নিলেও এখন পর্যন্ত সেখানে শান্তি ফেরেনি। এই মুহূর্তে সেখানে বিপুলসংখ্যক রাজ্য পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী রয়েছে।

news