গ্রিসে গাঁজা খেয়ে মাতাল হলো ভেড়ার দল

দ্য নিউজপেপার ডট জিআর ওয়েবসাইটের খবরে বলা হয়, চলতি গ্রীষ্মে ‘গ্রিসে’ প্রচণ্ড দাবদাহ, দাবানল ও প্রবল বন্যা আঘাত হেনেছে। এতে অনেক এলাকায় কৃষিজমি পুরোপুরি নষ্ট হয়ে গেছে। বেঁচে থাকা গবাদিপশু যে ঘাস খাবে, সেটাও খুব বেশি অবশিষ্ট নেই। এ অবস্থায় ঘাসের সন্ধানে খেত চষে বেড়াচ্ছে নানা প্রকার গবাদিপশু। এরমধ্যে একটি ভেড়ার পাল তাজা ঘাস খুঁজতে খুঁজতে ঢুকে পরে গাঁজাখেতে। সেই গাঁজাগুলো গ্রিনহাউসের ভেতরে ওষুধ হিসেবে চাষ করা হচ্ছিল। এরপর ভেড়ার দল সেখান থেকে ১০০ কেজি গাঁজা খেয়ে ফেলে। 

গাঁজাখেতের মালিক ওয়েবসাইটকে বলেন, ‘আমি আসলেই জানি না, হাসব নাকি কাঁদব। ঘূর্ণিঝড় ড্যানিয়েলের আঘাত ও দাবদাহের কারণে তার খেতের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। আর ‘যতটুকু বেঁচে ছিল’ তা ভেড়ার দল শেষ করে দিয়েছে বলেও জানায় সে।

গ্রিসের কর্মকর্তারা বলেন, চলতি মাসের শুরুর দিকে থেসালির ওপর দিয়ে ঝড় বয়ে যায়। এতে বিভিন্ন শহর ও গ্রাম তলিয়ে গেছে। মারা গেছে এক লাখের বেশি প্রাণী ও গবাদিপশু। বন্যাদুর্গত হাজারো বাসিন্দাকে লাইফবোট ও হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়া হয়েছে। আর মাঠের ফসল ভেসে গেছে।

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিস বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে গ্রিস বিভিন্ন চ্যালেঞ্জের মুখে পড়েছে। প্রাকৃতিক এই দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য আরও ত্রাণ চালু করতে যাচ্ছে দেশটির মন্ত্রণালয়।

১৯৩০ সালের পর দেশটিতে এমন প্রবল ঘূর্ণিঝড়ের ঘটনা এটাই প্রথম। গ্রীষ্মের ভয়াবহ দাবানলের পর এই ঘূর্ণিঝড় আঘাত হানে।

news