রিপাবলিকান কেভিন McCarthy মঙ্গলবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার পদ থেকে অপসারিত হয়েছেন। 216 থেকে 210 ভোটে রিপাবলিকান দলের আটজন 208 জন ডেমোক্র্যাটকে ভোট দেন।  মার্কিন ইতিহাসে এই প্রথম কোনো নেতাকে পদ থেকে সরিয়ে দেওয়া হলো।

McCarthy এবং জিওপির ডান উইংয়ের মধ্যে কয়েক মাসের অন্তর্দ্বন্দ্বের পর তাকে ক্ষমতাচ্যুত করা হয়।  McCarthy এর বিরোধীরা খুব কম ব্যবহৃত স্থান খালি করার জন্য গতি পদ্ধতিটি ব্যবহার করেছিল।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে মার্কিন সহায়তা নিয়ে কট্টর রিপাবলিকানরা দীর্ঘদিন ধরে ক্ষোভ প্রকাশ করে আসছিল। তাদের যুক্তি ছিল, এই অর্থ সীমান্ত নিরাপত্তা, আইন-শৃঙ্খলা এবং জলবায়ু-সংক্রান্ত প্রাকৃতিক দুর্যোগের জন্য ত্রাণের মতো অভ্যন্তরীণ উদ্বেগে ব্যয় করা যেতে পারে।

গত সপ্তাহে ইউক্রেনকে সহায়তার বিধান বাদ দিয়ে McCarthy জন সদস্য একটি ব্যয় সংকোচন বিলের উপর দ্বিদলীয় চুক্তিতে পৌঁছানোর মাধ্যমে বিভক্তি কাটিয়ে উঠতে চেয়েছিল, একটি ধ্বংসাত্মক বন্ধ এড়ানোর উদ্দেশ্যে একটি পদক্ষেপ যা কেবল গুরুত্বপূর্ণ সরকারি পরিষেবাগুলি বন্ধ করে দিতে পারত।

কিন্তু তাঁর সমালোচকরা তাঁর বিরুদ্ধে অভিযোগ তোলেন, পরে তহবিল নিয়ে আলাদা ভোটাভুটির জন্য ডেমোক্র্যাটদের সঙ্গে গোপন চুক্তি করেছেন তিনি। রাগে ফুঁসতে ফুঁসতে তারা তাকে পদদলিত করে।

৪১ বছর বয়সী ফ্লোরিডার কংগ্রেসম্যান ম্যাট গেইটজকে প্রবেশ করান। রিপাবলিকান পার্টির কট্টর ডানপন্থি নেতা গেইটজ সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের 2020 সালের প্রেসিডেন্ট নির্বাচন জো বাইডেন চুরি করেছেন এমন অপ্রমাণিত অভিযোগের প্রতিধ্বনিতে এগিয়ে আছেন।

গায়েত্জ বর্তমানে যৌন অসদাচরণ, মাদক ব্যবহার এবং তহবিলের অপব্যবহারের অভিযোগে হাউস এথিক্স কমিটির তদন্তের মুখোমুখি হচ্ছেন, এবং কিছু রিপোর্টে বলা হয়েছে যে তিনি ক্ষুব্ধ যে McCarthy তাকে রক্ষা করেনি। গেইটজ হাউস স্পিকারশিপ থেকে McCarthy অপসারণের জন্য তার পদক্ষেপের জন্য কোনও ব্যক্তিগত অ্যানিমাসকে দায়ী বলে অস্বীকার করেছেন।

কোভিড-19 এবং এলজিবিটিকিউ অধিকার থেকে শুরু করে জাতি এবং পুলিশি সহিংসতা, সাম্প্রতিক কালের সাংস্কৃতিক যুদ্ধে গায়েত্জ যুক্তরাষ্ট্রকে বিভক্ত করেছে। তিনি একবার প্রতিবাদের প্রতীক হিসাবে কোভিড-19 তহবিলের উপর একটি ভোটের জন্য একটি গ্যাস মাস্ক পরেছিলেন। কিন্তু নিজের দলের মধ্যেই তাঁর ধৈর্যের বাঁধ ভেঙে যাচ্ছে।

গায়েত্জ তার নিজের দলের মধ্যপন্থীদের উত্তেজিত করেছেন, যারা তাকে 'চার্লটান' বলে উড়িয়ে দিয়েছেন। দ্য হিল-এ উদ্ধৃত কংগ্রেসম্যান মাইক ললার বলেন, আমি যতদূর মনে করি, আপনি যখন ডেমোক্র্যাটদের সঙ্গে মিলে স্পিকারকে খালি করার চেষ্টা করছেন, তখন আপনি তামাশা করছেন। অন্য এক সাংসদ তাঁকে 'নৈতিকতাহীন স্মার্ট লোক' বলে উল্লেখ করেছেন।

কিন্তু McCarthy জনের অপসারণের পক্ষে ভোট দেওয়ার জন্য গেইটজ তার দলে একা ছিলেন না। McCarthy দেল অপসারয়ং গৃহীতং সুপ্রসাদেন চ. ভোটের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি: আমি ইতিহাস তৈরি করেছি, তাই না? এবার আর না দৌড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বুধবার রিপাবলিকানরা নতুন স্পিকারের জন্য ভোট না দেওয়া পর্যন্ত হাউস অব রিপ্রেজেন্টেটিভসে এক সপ্তাহের জন্য কার্যবিবরণী স্থগিত রাখা হয়েছে।

news