ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ইউনাইটেড, আমেরিকান, সাউথওয়েস্ট এবং ডেল্টা সহ প্রধান মার্কিন বিমান সংস্থাগুলি তাদের বহর এবং সম্ভাব্য স্থল বিমানগুলি পরিদর্শনের জন্য ঝাঁপিয়ে পড়েছে যখন এটি প্রকাশিত হয়েছিল যে সর্বাধিক ব্যবহৃত বাণিজ্যিক জেট ইঞ্জিনের একটি যন্ত্রাংশ সরবরাহকারী ব্যাপক সুরক্ষা-শংসাপত্র জালিয়াতি করতে পারে। 

জেনারেল ইলেকট্রিক, এর ইঞ্জিন উৎপাদন অংশীদার সাফরান এবং তাদের যৌথ উদ্যোগ সিএফএম ইন্টারন্যাশনালের দ্বারা কোম্পানির বিরুদ্ধে দায়ের করা একটি মামলা অনুসারে, যুক্তরাজ্য ভিত্তিক যন্ত্রাংশ দালাল এওজি টেকনিকস দ্বারা সম্ভাব্য জাল নথির ব্যবহার "বিমানের সুরক্ষাকে হুমকির মুখে ফেলেছে এবং অপারেটরদের পক্ষে তাদের ইঞ্জিনের উড়ানের যোগ্যতা যাচাই করা অসম্ভব করে তুলেছে।" সমস্ত নকল উপাদান অবিলম্বে চিহ্নিত করতে হবে এবং উপযুক্ত অপারেটরদের অবহিত করতে হবে। 

এওজি হাজার হাজার জালিয়াতি-নথিভুক্ত সিএফএম56 ইঞ্জিনের যন্ত্রাংশ সরবরাহ করেছে বলে মনে করা হয়, যা বাণিজ্যিক বিমান সংস্থাগুলি ব্যাপকভাবে ব্যবহার করে। ইউরোপীয় ইউনিয়ন এভিয়েশন সেফটি এজেন্সি আগস্টে ব্লুমবার্গকে নিশ্চিত করেছে যে এওজি টেকনিকস দ্বারা সরবরাহ করা যন্ত্রাংশগুলির জন্য "অসংখ্য" নিরাপত্তা শংসাপত্র জাল করা হয়েছিল। প্রতিটি ক্ষেত্রে, এটি আবিষ্কৃত হয়েছিল যে তথাকথিত প্রস্তুতকারক শংসাপত্র বা সংশ্লিষ্ট অংশটি উপস্থাপন করেননি।

নিয়ন্ত্রক সংস্থাটি গত মাসে জোর দিয়েছিল যে "আজ অবধি, [সন্দেহজনক] অননুমোদিত অংশগুলির ফলে সমস্যার কোনও খবর পাওয়া যায়নি"। তা সত্ত্বেও, এটি অপারেটরদের প্রতারণামূলক ডকুমেন্টেশন সহ যে কোনও অংশকে পৃথক করার নির্দেশ দিয়েছে, কারণ বুধবার আদালতের সময়সীমা থাকা সত্ত্বেও এওজি এখনও পর্যন্ত সন্দেহজনক অংশগুলির উৎস এবং বিক্রয় সম্পর্কে তথ্য দিতে অস্বীকার করেছে। 

একটি তথাকথিত নিরাপদ শিল্পে এওজির কথিত জালিয়াতির মাত্রা এর অভিযুক্ত ভুক্তভোগীদের মধ্যে সন্দেহের উদ্রেক করেছে।

news