পলিটিকো জানিয়েছে, বাইডেন প্রশাসন ক্রমবর্ধমান অভ্যন্তরীণ বিরোধিতার মুখে ইউক্রেনের জন্য অতিরিক্ত সামরিক সহায়তা সুরক্ষিত করার জন্য "সৃজনশীল" উপায় খুঁজছে। এদিকে, ব্রিটিশ সংবাদপত্র টেলিগ্রাফ জানিয়েছে যে হোয়াইট হাউস ১০০ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজের সম্ভাবনা বিবেচনা করছে।

রুশ গণমাধ্যম আরটির খবরে বলা হয়, রাষ্ট্রপতি জো বাইডেন বুধবারের বিবৃতি উদ্ধৃত করে শুক্রবার প্রকাশিত নিবন্ধে পলিটিকো জানিয়েছে, কিয়েভের জন্য "তহবিল খুঁজে পাওয়ার আরেকটি উপায় থাকতে পারে"। সংবাদ সূত্রে জানা গেছে, মার্কিন নেতৃত্ব পররাষ্ট্র দফতরের বিদেশী সামরিক অর্থায়ন কর্মসূচি কাজে লাগানোর কথা ভাবছে। এই কর্মসূচির আওতায় অংশীদার দেশগুলি অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম কেনার জন্য অনুদান বা ঋণ পায়।

ডেমোক্র্যাট ক্রিস ভ্যান হোলেন একটি অতিরিক্ত প্রশংসনীয় দৃশ্যের প্রস্তাব দিয়েছেন যা সম্ভবত মেনুতে রয়েছে। পলিটিকো অনুসারে, এই পরিকল্পনায় ত্রিমুখী অদলবদলের আহ্বান জানানো হয়েছে যাতে পোল্যান্ড আমেরিকান আয়রন ডোম ব্যবস্থা গ্রহণ করবে এবং তার নিজস্ব কিছু বিমান প্রতিরক্ষা ইউক্রেনে স্থানান্তর করবে। নিবন্ধটি ব্যাখ্যা করে যে ইসরায়েল, স্থানান্তরের উপর ভেটো ক্ষমতা সহ সিস্টেমের সহ-প্রযোজক, কিয়েভের বারবার অনুরোধ সত্ত্বেও এটি সরাসরি ইউক্রেনে সরবরাহ করতে অস্বীকার করেছে।

আইনপ্রণেতাকে উদ্ধৃত করে বলা হয়েছে, "পোল্যান্ড ইউক্রেনে তার প্যাট্রিয়ট সিস্টেম স্থাপন করতে সক্ষম হতে পারে, যেখানে আমরা ইতিমধ্যে প্যাট্রিয়ট সিস্টেম স্থাপন করেছি।"

নিবন্ধটি এই উপসংহারে পৌঁছেছে যে, বাইডেন প্রশাসনকে এই ধরনের অপ্রচলিত প্রতিকারের আশ্রয় নিতে বাধ্য করা হচ্ছে, যা ইঙ্গিত করে যে, ইউক্রেনে অতিরিক্ত সামরিক সহায়তার জন্য মার্কিন আইনপ্রণেতাদের মধ্যে সমর্থন হ্রাস পাচ্ছে।

রিপাবলিকান মাইকেল ম্যাককৌল সাংবাদিকদের বলেন যে "[স্পিকার] ম্যাকার্থি চলে যাওয়া এখন আরও কঠিন হয়ে পড়বে", এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে কিয়েভের জন্য সহায়তার সমর্থকদের "সময় শেষ হয়ে যাচ্ছে"।

শনিবার টেলিগ্রাফ বেনামী সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, বাইডেন প্রশাসন ইউক্রেনের জন্য ১০০ বিলিয়ন ডলারের সম্ভাব্য সহায়তা প্যাকেজের কথা বিবেচনা করছে। ধারণাটি স্পষ্টতই 2024 সালের রাষ্ট্রপতি নির্বাচনের পরে কংগ্রেসের কাছ থেকে একাধিক তহবিল অনুমোদনের প্রয়োজনীয়তা এড়ানোর লক্ষ্যে।

মার্কিন প্রতিনিধি পরিষদ ইউক্রেনের জন্য কোনও নতুন তহবিল ছাড়াই গত সপ্তাহে সরকারী শাটডাউন এড়াতে একটি বিরতি ব্যয়ের ব্যবস্থা পাস করেছে। হাউস রিপাবলিকানদের ক্রমবর্ধমান সংখ্যা কিয়েভের জন্য বিডেনের উদার সহায়তা নিয়ে প্রশ্ন তোলার সময় এটি ঘটেছিল।

কংগ্রেস ইতিমধ্যেই ইউক্রেনের জন্য চারটি তহবিল চক্র অনুমোদন করেছে, যার মোট পরিমাণ প্রায় 113 বিলিয়ন ডলার।

news