ইউক্রেন ও অভিবাসীদের ওপর ওয়াশিংটনের নগদ টাকা ছোঁড়ার ফলে আমেরিকানরা আরও দরিদ্র হচ্ছে

যখন আঙ্কেল স্যাম রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের ক্রমহ্রাসমান যুদ্ধে কোটি কোটি ডলার ঢেলে দিয়ে অবৈধ অভিবাসীদের প্রলুব্ধকর সুবিধা প্রদান করে চলেছেন, তখন কেন গড় আমেরিকান কর্মীকে বেতনের বিনিময়ে জীবনযাপন করতে বাধ্য করা হচ্ছে?
রুশ গণমাধ্যম আরটির বিশ্লেষণে বলা হয়, আর্থিকভাবে নিরাপদ বোধ করার জন্য আপনার বার্ষিক আয় কত হওয়া প্রয়োজন? এটি এমন একটি প্রশ্ন যা বেশিরভাগ মানুষ তাদের জীবনে অন্তত একবার চিন্তা করেছেন, এবং সম্ভবত সম্প্রতি একটি বড় চুক্তি। ব্যাংকরেট জরিপ অনুযায়ী, গড় আমেরিকানদের জন্য সর্বোত্তম সংখ্যা হল প্রতি বছর দুই লাখ মার্কিন ডলার।

'৯৯ শতাংশ' কে বাস্তবে ফিরিয়ে আনার প্রচেষ্টায় মার্কিন আদমশুমারি ব্যুরো কিছু গুরুতর পরিসংখ্যান প্রকাশ করেছে যা সেই বিভ্রমপূর্ণ ছয় অঙ্কের আশাকে চূর্ণ করে দিয়েছে। 2022 সালে মুদ্রাস্ফীতি-সামঞ্জস্যপূর্ণ মধ্যমা পরিবারের আয় হ্রাস পেয়ে ৭৪ হাজার ৫৮৪ ডলারে এ দাঁড়িয়েছে, যা 2021 সালের গড় ৭৬ ৩৩০ ডলার হ্রাস পেয়েছে। 2020 সালে কোভিড-19 মহামারী শুরু হওয়ার পর থেকে এটি টানা তৃতীয় বার্ষিক পতন, যা অর্থনীতির মূল অংশকে ধ্বংস করে দিয়েছে।

খারাপ খবরটি আমেরিকান ভোক্তাদের জন্য এখানেই শেষ হয় না, যারা এখন দূরবর্তী জমি এবং একটি উন্মুক্ত সীমান্তে সংঘাতের প্রতিক্রিয়ার সাথে লড়াই করছে। প্রবল মুদ্রাস্ফীতির ফলে, এই কারণগুলি জীবনযাত্রার ব্যয়কে চার দশকেরও বেশি সময়ের মধ্যে দেখা যায়নি এমন মাত্রায় উন্নীত করেছে। 2022 সালের জুনে, ভোক্তা মূল্য সূচক দ্বারা পরিমাপ করা বছরের পর বছর মুদ্রাস্ফীতির হার এক বিস্ময়কর 9.1 শতাংশে পৌঁছেছে, যা প্রাক্তন রাষ্ট্রপতি রোনাল্ড রিগ্যানের প্রশাসনের পর থেকে সর্বোচ্চ স্তর।

রাষ্ট্রপতি জো বাইডেন ৩রা মার্চ, 2022-এ একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ান তেল, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এবং কয়লা আমদানি নিষিদ্ধ করেছে। মুদ্রাস্ফীতি বৃদ্ধির এটি একটি প্রধান কারণ ছিল। এই সিদ্ধান্তের ফলে স্থানীয় অর্থনীতি বিধ্বস্ত হয়েছে। বাইডেনের উদ্বোধনের পর থেকে শুধুমাত্র পেট্রোলের দাম এক পর্যায়ে ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। 

সেন্সাস ব্যুরোর মতে, মার্কিন যুক্তরাষ্ট্রে দারিদ্র্যের হার গত বছর বেড়েছে, যা তেরো বছরের মধ্যে প্রথম বৃদ্ধি। 2022 সালে এই হার ছিল 12.4%, যা 2021 সালের তুলনায় 4.6 শতাংশ পয়েন্ট বেশি। সম্পূরক দারিদ্র্য পরিমাপ  অনুসারে, সরকারী কল্যাণমূলক কর্মসূচি এবং ট্যাক্স ক্রেডিট গণনা করার জন্য একটি পদ্ধতি যা স্বল্প আয়ের পরিবারগুলিকে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে।

সেপ্টেম্বরে প্রত্যাশা সূচক যা আয়, ব্যবসা এবং শ্রম বাজারের অবস্থার জন্য ভোক্তাদের স্বল্পমেয়াদী প্রত্যাশা পরিমাপ করে তা 73.7 এ নেমেছে। এটি আগস্টের পতনের পরে 83.3 এ নেমেছে। প্রত্যাশা সূচক 80-এর নিচে নেমে যাওয়া সাধারণত আসন্ন মন্দার ইঙ্গিত দেয়।

লক্ষ লক্ষ আমেরিকান ভোক্তাদের জন্য একটি অর্থনৈতিক ট্র্যাজেডি ইতিমধ্যে চুপচাপ ঘটছে, যারা এখন অনিশ্চিতভাবে বেতনের চেকের জন্য জীবনযাপন করছে এবং যারা শেষ অবলম্বন হিসাবে অর্থ প্রদানের পদ্ধতিটি ব্যবহার করতে বাধ্য হয়েছে। 

দ্য স্ট্রিট জানিয়েছে যে মার্কিন ক্রেডিট কার্ডের ঋণ দ্বিতীয় প্রান্তিকে 45 বিলিয়ন ডলার বেড়ে 1.03 ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, ত্রৈমাসিক বৃদ্ধি 4.6%। তৃতীয় প্রান্তিকে ক্রেডিট কার্ড অ্যাকাউন্টের সংখ্যা 5.48 মিলিয়ন বৃদ্ধি পেয়ে 578.35 মিলিয়ন হয়েছে, যা U.S. ইতিহাসে প্রথমবারের মতো চিহ্নিত করেছে যে পরিবারের ক্রেডিট কার্ডের ব্যালেন্স $1 ট্রিলিয়ন ছাড়িয়ে গেছে। যখন ভোক্তা ঋণ হঠাৎ করে মার্কিন যুক্তরাষ্ট্র তার সামরিক-শিল্প কমপ্লেক্সে যে পরিমাণ অর্থ ব্যয় করে তার সমান হয়, তখন একটি সমস্যা দেখা দেয়।

স্পষ্টতই, মার্কিন যুক্তরাষ্ট্রের গুরুতর অভ্যন্তরীণ সমস্যা রয়েছে যা অবশ্যই সমাধান করতে হবে, তবে এটি বরং বিশ্বের অন্যদিকে একটি পারমাণবিক শক্তির বিরুদ্ধে সম্পূর্ণ অর্থহীন প্রক্সি যুদ্ধের অর্থায়ন করবে।
 

news