পারকিনসনের চিকিৎসক নিয়মিত হোয়াইট হাউসে যেতেন!

পারকিনসনের চিকিৎসক ডক্টর কেভিন ক্যানার্ড ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টার থেকে হোয়াইট হাউসে গত বছরের জুলাই থেকে এই বছরের মার্চের মধ্যে আটবার গিয়েছিলেন। লগ অনুসারে, যা এই মাসের শুরুতে সর্বশেষ আপডেট করা হয়েছে। 

রেকর্ডে দেখা যায় মেগান নাসওয়ার্থির সাথে ক্যানার্ডের সাক্ষাত ওয়াল্টার রিডের সাথে হোয়াইট হাউসের যোগাযোগ হয়েছে সাতবার। এই বছরের ১৭ জানুয়ারি, ক্যানার্ড বাইডেনের ব্যক্তিগত চিকিৎসক, হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ কেভিন ও’কনর এবং অন্য একজন অজ্ঞাত ব্যক্তির সাথে দেখা করেছিলেন।

বাইডেন ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন ক্যানার্ডও হোয়াইট হাউসে একজন নিয়মিত পরিদর্শক ছিলেন, ২০১২ সালে তিনি হোয়াইট হাউসে দশবার গিয়েছিলেন। ডোনাল্ড ট্রাম্পের মেয়াদে তিনি পরিদর্শন করেছিলেন কিনা তা স্পষ্ট নয়, কারণ ট্রাম্পের প্রশাসন ভিজিটর লগগুলি প্রকাশ করেনি।

ক্যানার্ড এবং ও’কনরের বৈঠকের দুই মাসেরও কম সময় পরে, বাইডেন ওয়াল্টার রিডে তার বার্ষিক স্বাস্থ্যপরীক্ষা করিয়েছিলেন। পরীক্ষার পরে প্রকাশিত একটি চিঠিতে, ও’কনর বলেছিলেন যে প্রেসিডেন্টের ‘বিশদ নিউরোলজিক পরীক্ষা’ দেওয়া হয়েছিল, যা তার ‘পারকিনসন্স রোগ বা অন্যান্য স্নায়বিক রোগের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে এমন কোন ফলাফল’ নিয়ে আসেনি। ও’কনর অবশ্য বলেননি, বাইডেনকে ডিমেনশিয়ার লক্ষণের জন্য পরীক্ষা করা হয়েছিল কী না।

রক্ষণশীলরা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছেন বাইডেন দুর্বল জ্ঞানীয় আকৃতিতে আছেন, ৮১ বছর বয়সী তার চিন্তার খেই হারানো, কাল্পনিক মানুষের সাথে হাত মেলানো এবং দীর্ঘ-মৃত বিশ্ব নেতাদের সাথে সাম্প্রতিক কথোপকথনের কথা স্মরণ করে অসংখ্য ভিডিওর উদাহরণ রয়েছে। উপরন্তু, ডেমোক্রেট দাতা এবং উদারপন্থী পন্ডিতদের একটি হোস্ট হঠাৎ ট্রাম্পের সাথে গত মাসের বিতর্কের পরিপ্রেক্ষিতে প্রেসিন্টেকে তার পুনর্র্নিবাচন প্রচার স্থগিত করার আহ্বান জানিয়েছে।

গত সপ্তাহে জিজ্ঞাসা করা হয়েছিল যে বাইডেন ‘আলঝাইমারস, কোনো ধরনের ডিমেনশিয়া বা অবক্ষয়জনিত অসুস্থতায় ভুগছেন কি, হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে ‘না’ উত্তর দিয়েছিলেন। জিন-পিয়েরে যোগ করেছেন যে বাইডেনের ক্ষেত্রে একটি জ্ঞানীয় মূল্যায়ন ‘প্রয়োজনযোগ্য নয়’ এবং প্রেসিডেন্ট নিজেও এই জাতীয় পরীক্ষা নেওয়ার বিষয়টি অস্বীকার করেছেন, শুক্রবার এবিসি নিউজকে বলেছেন যে তিনি প্রতিদিন ‘বিশ্ব চালিয়ে’ তার ফিটনেস প্রমাণ করেন।

ন্যাশনাল ইনস্টিটিউট অন এজিং তার ওয়েবসাইটে বলেছে, পারকিনসন্স ডিজিজের কারণে কাঁপুনি, ভারসাম্য বিঘ্নিত এবং একটি স্বতন্ত্র এলোমেলো চলাফেরা, সেইসাথে জ্ঞানীয় দুর্বলতা এবং স্মৃতিশক্তি হ্রাস হতে পারে। 

নিউইয়র্ক টাইমসের মতে, ‘একটি স্নায়ু বিশেষজ্ঞ’ বলেছেন যে তারা বাইডেনের জনসাধারণের উপস্থিতির সময় এই লক্ষণগুলির মধ্যে কয়েকটি পর্যবেক্ষণ করেছেন, তবে প্রেসিডেন্টকে ব্যক্তিগতভাবে পরীক্ষা না করে তা নির্ণয় করতে পারেননি। 

news