ঢাকা, শনিবার, জুন ২২, ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১
Logo
logo

ইউক্রেন ৫০ হাজার নারীর সামরিক ইউনিফর্ম কিনেছে


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১০ জানুয়ারী, ২০২৪, ০১:০১ পিএম

ইউক্রেন ৫০ হাজার নারীর সামরিক ইউনিফর্ম কিনেছে

ইউক্রেন ৫০ হাজার নারীর সামরিক ইউনিফর্ম কিনেছে

 ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় রাশিয়ার সঙ্গে যুদ্ধে লড়তে নারী সেনা পাঠানোর প্রস্তুতি হিসেবে পর্যাপ্ত লোকবল সংগ্রহ করার উদ্যোগ নিয়েছে। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে তারা সংঘাত শুরু হওয়ার পর থেকে প্রথমবারের মতো নারীদের ইউনিফর্মের ৫০ হাজার সেট কিনেছে। 

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভের এ ঘোষণাটি সংশ্লিষ্ট আইনের সংশোধনী হিসেবে প্রত্যাশিত সংসদীয় ভোটের একদিন আগে দেওয়া হয়। 

প্রস্তাবিত পরিবর্তনগুলি জনসাধারণের ক্ষোভের সৃষ্টি করেছে, কেউ কেউ এগুলিকে ‘অসাংবিধানিক’ বলে অভিহিত করেছে। যদিও বলা হয়েছে যে আইনের পরিবর্তনগুলি সেনাবাহিনীতে নারীদের নিয়োগের পূর্বাভাস দেয় না, এই ধরনের প্রস্তাবগুলি আগেও উচ্চারিত হয়েছিল।

প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ সোমবার একটি ফেসবুক পোস্টে লিখেছেন, ‘প্রথমবারের জন্য, প্রতিরক্ষা মন্ত্রণালয় নারীদের ইউনিফর্মের ৫০ হাজার সেট, ১ লাখ বৈদ্যুতিক হিটার এবং ১৫ হাজার সক্রিয় হেডফোন কিনেছে।’

গত মাসে, ইউক্রেনের সংসদ সদস্য ইন্না সোভসুন বলেছিলেন যে সরকারের প্রয়োজন মনে হলে নারীদের সেনা হিসেবে যুদ্ধে যোগদানের খসড়া তৈরির বিষয়টি বিবেচনা করা উচিত। এধরনের পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় প্রস্তুতির মধ্যে তিনি নারীদের জন্য ইউনিফর্মের ব্যবস্থা করার পরামর্শ দেন। গত অক্টোবরে, মেডিকেল ডিগ্রিধারী নারীদের সামরিক নিবন্ধনের ব্যবস্থা করা হয়। 

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, ৬০ হাজারের বেশি নারী ইতিমধ্যেই ইউক্রেনের সেনাবাহিনীতে কাজ করছেন, যা দেশের সশস্ত্র বাহিনীর প্রায় ৭%।

কিয়েভ ফ্রন্টলাইনে পাঠানোর জন্য পর্যাপ্ত পুরুষ সেনাদের সংগ্রহ করতে সংগ্রাম করছে। প্রেসিডেন্ট জেলেনস্কি গত মাসে সাংবাদিকদের বলেন যে সাড়ে ৪ থেকে ৫ লাখ নতুন সেনা প্রয়োজন, কিন্তু প্রয়োজন পূরণ করা একটি ‘সংবেদনশীল সমস্যা’। এটি গত বছর রাশিয়ায় ইউক্রেনের একটি বড় আকারের পাল্টা আক্রমণের পরিপ্রেক্ষিতে আসে, যা দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল ভ্যালেরি জালুঝনি ব্যর্থতা হিসাবে স্বীকার করেছেন। ইউক্রেনও সাহায্য পাওয়ার ক্ষেত্রে বেশ কিছু বিপর্যয়ের সম্মুখীন হয়েছে, ওয়াশিংটনের রিপাবলিকানরা ৬১ বিলিয়ন সামরিক প্যাকেজ আটকে দিয়েছে। হাঙ্গেরি ৫০ বিলিয়ন ইউরোর আর্থিক চুক্তিতে ভেটো দিয়েছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি