ঢাকা, বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

রাফাহতে হামলার অনুমোদন নেতানিয়াহুর, স্পষ্ট পরিকল্পনা চায় যুক্তরাষ্ট্র


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৬ মার্চ, ২০২৪, ০৫:০৩ পিএম

রাফাহতে হামলার অনুমোদন নেতানিয়াহুর, স্পষ্ট পরিকল্পনা চায় যুক্তরাষ্ট্র

* ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার শেষ নিরাপদস্থল রাফাহতে হামলার অনুমোদন দিয়েছেন  ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। শুক্রবার যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠকের পর নেতানিয়াহুর দপ্তর থেকে একটি বিবৃতি দেওয়া হয়। এতে বলা হয়, সেনাবাহিনীকে রাফাহতে হামলার অনুমতি দেওয়া হয়েছে। সেনাবাহিনী রাফাহতে হামলা চালানো এবং বেসামরিকদের সরিয়ে নিতে প্রস্তুত আছে। সূত্র: আলজাজিরা

* ইসরায়েলি প্রধানমন্ত্রী রাফাহতে হামলার অনুমতি দেওয়ার পর এর বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানিয়েছেন, তারা রাফাহতে হামলা চালানোর কোনো সুস্পষ্ট এবং কার্যকর পরিকল্পনা দেখেননি। ইসরায়েল যদি রাফাহতে কোনো ধরনের সামরিক অভিযান চালাতে চায় তাহলে একটি সুস্পষ্ট পরিকল্পনা দেখাতে হবে। শুক্রবার অষ্ট্রিয়া সফরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ কথা জানান ব্লিঙ্কেন।

* ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে গত বছরের ৭ অক্টোবর থেকে যুদ্ধ শুরু হয়। ওই সময় এক জায়গা থেকে আরেক জায়গা করে ১৩ লাখ মানুষ রাফাহতে এসে আশ্রয় নেন। এখন এই রাফাহতে হামলার পরিকল্পনা করছে ইসরায়েলিরা।

* যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশ বলেছে, রাফাহতে হামলা চালালে সেখানে বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এ কারণে তারা বলছে, সেখানে যদি কোনো হামলা চালানো হয় তাহলে যত বেসামরিক মানুষ আছেন তাদের সরে যাওয়ার সুযোগ দিতে হবে।

* এর আগে, শুক্রবার সকালে হামাস নতুন যুদ্ধবিরতির প্রস্তাব দেয়। এই প্রস্তাব নিয়েই বৈঠকে বসেন নেতানিয়াহু। কিন্তু প্রস্তাবটি প্রত্যাখ্যান করে রাফাহতে হামলার অনুমতি দেন তিনি। খবর পার্সটুডের