ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

কোপা আমেরিকায় চালু হচ্ছে গোলাপী কার্ড


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২২ মে, ২০২৪, ১০:০৫ পিএম

কোপা আমেরিকায় চালু হচ্ছে গোলাপী কার্ড

কোপা আমেরিকায় চালু হচ্ছে গোলাপী কার্ড

আগামী ২০ জুন যুক্তরাষ্ট্রে পর্দা উঠবে কোপা আমেরিকার ৪৮তম আসরের। এবারের কোপায় নতুন একটি নিয়মের অনুমোদন দিয়েছে ল্যাটিন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। সাধারণত ফুটবল মাঠে হলুদ ও লাল কার্ড দেখা গেলেও এবার দেখা যাবে গোলাপী কার্ডও।

মঙ্গলবার (২১ মে) অফিসিয়াল এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে সংস্থাটি। তারা জানায়, কোপা আমেরিকার পর তাদের অন্যান্য টুর্নামেন্টেও কার্যকর হবে কনকাশন বদলির নিয়ম। আর এই নিয়মের ব্যবহারের জন্য রেফারিদের কাছে থাকবে গোলাপী কার্ড। নতুন নিয়মে খেলোয়াড় প্রতিস্থাপনে আর্টিকেল ৯৬ অনুযায়ী সন্দেহজনক মাথার আঘাতের ক্ষেত্রে এটি নতুন নিয়ম হিসেবে কার্যকর হবে।

জানা যায়, ম্যাচে পাঁচ জন বদলির নিয়ম থাকলেও কোনো ফুটবলার মাথায় আঘাত পেলে ষষ্ঠ বদলি নামানো যাবে। এক্ষেত্রে ক্র্যানিওএনসেফালিক ট্রমা এবং কনকাশনের জন্য প্রযোজ্য হবে এটি। তবে রেফারি বা চতুর্থ অফিসিয়ালকে অবহিত করতে একটি গোলাপী কার্ড ব্যবহার করা হবে। 

তবে নিয়মটি বাস্তবায়নের ভার প্রতিটি প্রতিযোগিতার আয়োজকদের ওপর ছেড়ে দিয়েছে তারা। এক্ষেত্রে উয়েফা, কনমেবল কিংবা এএফসি নিজেদের সুবিধামত সময়ে নিয়মটির ব্যবহার শুরু করতে পারবে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি