ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

পদত্যাগের হুমকি ইসরায়েলের দুই কট্টরপন্থী মন্ত্রীর


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০২ জুন, ২০২৪, ০২:০৬ পিএম

পদত্যাগের হুমকি ইসরায়েলের দুই কট্টরপন্থী মন্ত্রীর

পদত্যাগের হুমকি ইসরায়েলের দুই কট্টরপন্থী মন্ত্রীর

গাজায় যুদ্ধবিরতির নতুন প্রস্তাব ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মেনে নিলে তার দুই কট্টর ডানপন্থীমন্ত্রী পদত্যাগ করার হুমকি দিয়েছেন । মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় শুক্রবার এ যুদ্ধবিরতির পরিকল্পনা ঘোষণা করেন। 

ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মতিচ ও জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির বাইডেনের প্রস্তাবিত যুদ্ধবিরতি চুক্তির বিরোধিতা করছেন। শনিবার তারা বলেছেন, হামাস নির্মূলের আগে এই চুক্তি মেনে নিলে তারা পদত্যাগ করবেন। এমনকি সরকার ভেঙে দেওয়ারও হুমকি দিয়েছেন তারা।
 ইসরায়েলের বিরোধী দলীয় নেতা ইয়ার লাপিদ বলেছেন, যদি নেতানিয়াহু বাইডেনের প্রস্তাব মেনে নেন তাহলে তিনি সরকারকে সমর্থন করবেন।

এর আগে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, হামাসের সামরিক শক্তি এবং শাসন করার ক্ষমতা ধ্বংস না হওয়া এবং সমস্ত জিম্মিকে মুক্তি না দেওয়া পর্যন্ত কোনো স্থায়ী যুদ্ধবিরতি হবে না। তবে বাইডেনের যুদ্ধবিরতির প্রস্তাবকে ‘ইতিবাচক’ হিসেবে দেখছে হামাস। 

নেতানিয়াহুর ডানপন্থী জোটের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা খুব বেশি না। এরমধ্যে বেন-গভিরের ওটজমা ইয়েহুডিত পার্টির ছয়টি আসন এবং স্মতিচের ধর্মীয় জায়োনিজম পার্টির সাতটি আসন রয়েছে। 

ক্ষমতা ধরে রাখতে নেতানিয়াহুকে এই দুজনকে প্রয়োজন রয়েছে। কিন্তু লাপিদ সরকারকে সমর্থন জানানোর কথা বলায় সুবিধাজনক স্থানে রয়েছে নেতানিয়াহু। কারণ লাপিদের দল ইয়েশ আতিদের দখলে আছে ২৪টি আসন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি