সাকিব ফের আইসিসির মাসসেরা ক্রিকেটার

বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান গেল মার্চ মাসে ব্যাটে-বলে দুরন্ত ছন্দে ছিলেন। তিনি গড়েছেন বেশ কয়েকটি ব্যক্তিগত রেকর্ড। অসাধারণ সেই পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ আইসিসির মাসসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন সাকিব।

এ নিয়ে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো মাসসেরার পুরস্কার ‘প্লেয়ার অব দ্য মান্থ’ জিতলেন বাংলাদেশ জাতীয় টি-টোয়েন্টি ও টেস্ট অধিনায়ক। মার্চ মাসের সেরা হতে সাকিব পেছনে ফেলেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন এবং সংযুক্ত আরব আমিরাতের আসিফ খানকে।

মার্চজুড়ে সাকিব বাংলাদেশের হয়ে বেশ কিছু ম্যাচে মাঠে নামেন। তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দুটি হাফ সেঞ্চুরিসহ মোট ১৪১ রান করার পাশাপাশি ৬টি উইকেট লাভ করেন।

প্রথম দুই ম্যাচ বাংলাদেশ হেরে গেলেও শেষ ম্যাচে জয় পায় টাইগাররা। ওই ম্যাচে সাকিব ৭১ বলে ৭৫ রান করেন এবং বল হাতে নেন ৪ উইকেট এবং ‘ম্যান অব দ্য ম্যাচ’ নির্বাচিত হন। তার অলরাউন্ড পারফরম্যান্সের কাছেই হেরে যায় ইংল্যান্ড।

পরে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৩৮ রান করেন। পাশাপাশি ৩টি উইকেট দখল করেন তিনি। প্রথম টি-টোয়েন্টিতে অপরাজিত ৩৪ রান করে বাংলাদেশকে জয় এনে দেন সাকিব।

এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে সাকিব সংগ্রহ করেন একটি অর্ধশতরানসহ ১১০ রান ও শিকার করেন একটি উইকেট। এর মধ্যে একটি ছিল ৯৩ রানের ইনিংস। আইরিশদের বিরুদ্ধে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও ৬৪ রান করার পাশাপাশি ৫টি উইকেট লাভন করেন তিনি। একটি ম্যাচেই ৫টি উইকেট নেন তিনি। সব মিলিয়ে মার্চ মাসে সাকিব খেলেন ১২টি ম্যাচ। ৩৫৩ রান করার পাশাপাশি নেন ১৫টি উইকেট। টি-টোয়েন্টিতে তিনি সর্বোচ্চ উইকেটশিকারিও হন।

অন্যদিকে, মার্চে দুই টেস্ট খেলে ৩৩৭ রান করেন কেন উইলিয়ামসন। যার মধ্যে রয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে অপরাজিত ১২১ রানের ম্যাচজয়ী ইনিংস। দ্বিতীয় টেস্টে আবার হাঁকান ডাবল সেঞ্চুরি।

সাকিবের আরেক প্রতিদ্বন্দ্বী সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেটার আসিফ খান। নেপালের বিপক্ষে ৪২ বলে সেঞ্চুরি করে তাক লাগিয়ে দেন তিনি। এছাড়া বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ ম্যাচেও যুক্তরাষ্ট্রের বিপক্ষে ব্যাট হাতে সেঞ্চুরি হাঁকিয়েছেন আসিফ।

তবে সাকিবের পারফরম্যান্সের সামনে টেকেনি উইলিয়ামসন-আসিফ খানের ঝলক। বাংলাদেশি অলরাউন্ডারের হাতেই উঠেছে মাসসেরার পুরস্কার।

এনবিএস/ওডে/সি

news