আইসিসির শাস্তির পর এবার বিসিসিআইয়ে তোপের মুখে হারমানপ্রীত

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের সর্বশেষ ম্যাচে অপ্রত্যাশিত আচরণে বিতর্কের জন্ম দিয়েছেন ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌর। আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে স্টাম্প ভাঙা ছাড়াও ম্যাচ শেষে বাংলাদেশের খেলোয়াড় ও আম্পায়ারদের উদ্দেশে আপত্তিকর মন্তব্য করে বসেন তিনি। মাঠে এমন অশোভন আচরণের কারণে আইসিসির শাস্তিতেও পড়েছেন কৌর। 

সবমিলিয়ে হারমানপ্রীতের নামের সঙ্গে যুক্ত হয়েছে ৪টি ডিমেরিট পয়েন্ট। তাই আইসিসির নীতিমালা অনুযায়ী, ২৪ মাস সময়ের মধ্যে কোনো ক্রিকেটারের নামের পাশে ৪টি ডিমেরিট পয়েন্ট থাকলে ২টি সাসপেন্ড পয়েন্ট হয়। হারমানপ্রীতের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। ফলে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। 

এ নিষেধাজ্ঞার ফলে হাংঝাউতে অনুষ্ঠিতব্য এশিয়ান গেমসের প্রথম দুই ম্যাচে খেলা হবে না তার। মাঠে খারাপ আচরণের জন্য সাবেক এবং বর্তমান একাধিক ক্রিকেটারের সমালোচনা শুনতে হয়েছে হারমানকে। অনেকেই মনে করেন অধিনায়ক হয়েও তার এই আচরণ যেমন ব্যক্তিগতভাবে তাকে খারাপভাবে তুলে ধরেছে তেমন ভারতের ভাবমূর্তিও নষ্ট হয়েছে।

তবে ঘটনা এখানেই থেমে থাকছে না। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, এবার বিসিসিআই সভাপতি রজার বিনি এবং ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমি অর্থাৎ এনসিএর প্রধান ভিভিএস লক্ষ্মণের প্রশ্নের মুখে পড়তে চলেছেন ভারতীয় অধিনায়ক।  

এদিকে, ভারতীয় বোর্ডের তরফে এই শাস্তির বিরুদ্ধে আইসিসির কাছে কোনো রকম আবেদনও করা হচ্ছে না। এমন আবহে বোর্ড সেক্রেটারি জয় শাহ বৃহস্পতিবার জানিয়েছেন, বাংলাদেশের বিরুদ্ধে হারমানপ্রীত কৌরের রাগের এমন বহিঃপ্রকাশের কারণ জানতে এবার তাকে রজার বিনি ও ভিভিএস লক্ষ্মণের প্রশ্নের সম্মুখীন হতে হবে।

সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news