ফুটবলকে বিদায় বললেন উরুগুয়ের যোদ্ধা নামে পরিচিত গদিন

 ইউরোপিয়ান ফুটবল মাতিয়ে আর্জেন্টাইন ক্লাবের হয়ে শেষবার খেলে ২০ বছরের বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন উরুগুয়ের ডিফেন্ডার দিয়েগো গদি হাতছানি ছিল অন্তত আরও কিছুদিন খেলা চালিয়ে যাওয়ার। কিন্তু মাঠের চেয়ে এখন বেশি টানে বাড়ি, ফুটবল নিয়ে কারিকুরির চেয়ে বেশি আবেদন সদ্যোজাত কন্যার। সব মিলিয়ে দিয়েগো গদিন সাড়া দিলেন হৃদয়ের ডাকেই। দুই দশকের পেশাদার ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন ৩৭ বছর বয়সী ডিফেন্ডার।

লম্বা সময় ইউরোপিয়ান ফুটবলে নানা ক্লাবের রক্ষণ ভরসা হয়ে থাকার পর গত বছর লাতিন আমেরিকায় ফিরে যান গদিন। বিদায় নিলেন সেখান থেকেই। পেশাদার ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেললেন রোববার আর্জেন্টাইন ক্লাব ভেলে সারফিলের হয়ে।

পেশাদার ফুটবলে সব মিলিয়ে খেলেছেন তিনি ৬২৭টি ম্যাচ। নির্ভরযোগ্য সেন্টার ব্যাক হিসেবে নিজেকে মেলে ধরেছেন ফুটবল বিশ্বজুড়ে। পরিচিতি পেয়েছেন  যোদ্ধা হিসেবে। গোল করেছেন ৩৮টি। ট্রফি জিতেছেন ১০টি। এর মধ্যে আছে আতলেতিকো মাদ্রিদের হয়ে দুটি ইউরোপা লিগ, তিনটি উয়েফা সুপার কাপ, একটি করে লা লিগা ও কোপা দেল রের শিরোপা। চ্যাম্পিয়ন্স লিগে রানার্স আপ হয়েছেন দুই বার।

অবসর ঘোষণার পর গদিন বলেন, আমি সবসময়ই চেয়েছি সিদ্ধান্তটি এভাবে নিতে। ফিট থাকার পরও এই সিদ্ধান্ত অনেকের কাছে বিস্ময়কর মনে হতে পারে। তবে আমি ভাবছিলাম বেশ কিছুদিন ধরেই। এখন আমার ভাবনায় বেশি প্রাধান্য পাচ্ছে আসলে অন্য দুটি ব্যাপার। আমার পরিবার এখন উরুগুয়েতে এবং সম্প্রতি আমি বাবা হয়েছি। এখন বিশ্রাম নিতে চাই এবং জীবনের অন্য দিকগুলো উপভোগ করতে চাই। ভালো ভাবমূর্তি নিয়েই মাঠ থেকে বিদায় নিতে চেয়েছি সবসময়।

উরুগুয়ে জাতীয় দলের হয়েও গদিন কিংবদন্তি ও সর্বকালের সেরাদের একজন। দেশকে নেতৃত্ব দিয়েছেন লম্বা সময়। ১৬১ ম্যাচে মাঠে নেমেছেন দেশের জার্সি গায়ে। ২০১০ বিশ্বকাপের সেমি-ফাইনাল খেলা ও ২০১১ কোপা আমেরিকা জয়ী উরুগুয়ের সোনালি প্রজন্মের উজ্জ্বল প্রতিনিধি তিনি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

 

news