শেখ কামাল ক্রীড়া পুরস্কারের জন্য মনোনীত হলেন তাসকিন-সাবিনাসহ ১০ ক্রীড়াবিদ

 জাতীয় ক্রীড়া পুরস্কারকে দেশের ক্রীড়াঙ্গনে সর্বোচ্চ স্বীকৃতি বলা হয়। এর পরের স্তরেই রয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার। তবে বেশ কয়েক বছর যাবত এই পুরস্কার দেওয়া স্থগিত ছিল। গত দুই বছর আগে শেখ কামালের নামে জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পুনরায় চালু হয়।

আগামী শনিবার (৫ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের ৭৪তম জন্মদিন। তার জন্মবার্ষিকী উপলক্ষ্যে এবার শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কার পাচ্ছেন ১২ ব্যক্তি ও সংস্থা। সেদিন সকাল সাড়ে ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনীতদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলতি বছর এই নিয়ে তৃতীয়বারের মতো শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কার সম্মাননা পুরস্কার দেওয়া হবে। এবার আজীবন সম্মাননা পুরস্কার পাচ্ছেন বর্ষীয়ান খেলোয়াড় ও সংগঠক আবদুস সাদেক। ক্রীড়া সংগঠক কোটায় হকি অঙ্গনে ওস্তাদ ফজলু নামে কোচ ফজলুর রহমান এবং নারী ফুটবলার তৈরির কারিগর, সংগঠক ও কোচ মালা রানী সরকার পাচ্ছেন এই পুরস্কার।

খেলোয়াড় কোটায় টাইগার ক্রিকেটার তাসকিন আহমেদ, সাফজয়ী জাতীয় নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন ও ভারোত্তোলক জিয়ারুল ইসলাম পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। এছাড়া উদীয়মান খেলোয়াড় কোটায় টেবিল টেনিসের হৃদয় ও আরিফুল ইসলাম পাচ্ছেন এই পুরস্কার।

এবারের শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারের নতুন সংযোজন ধারাভাষ্যকার। টাইগার সাবেক ক্রিকেটার ও আন্তর্জাতিক ধারাভাষ্যকার আতহার আলী খান এবারের পুরস্কার পাচ্ছেন। ক্রীড়া সাংবাদিক কোটায় পাচ্ছেন ফটোগ্রাফার বীর মুক্তিযোদ্ধা খন্দকার তারেক নুরুল্লাহ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠান ইতোমধ্যে আনুষ্ঠানিকভাবে মনোনয়নের বিষয়ে জ্ঞাত হয়েছে। আগামী বৃহস্পতিবার (৩ আগস্ট) সকাল সাড়ে এগারোটায় জাতীয় ক্রীড়া পরিষদে এ বিষয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের কথা রয়েছে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

 

news