সৌদি আরবের কোচ হচ্ছেন কিংবদন্তি মানচিনি

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে দারুণ চমক দিয়েছিলো সৌদি আরব। বিশ্বকাপ ইতিহাসের অন্যতম সেরা সেই অঘটনের নায়ক ছিলেন কোচ হার্ভি রেনার। আর্জেন্টিনাকে হারানোর দারুণ ছক কষে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। তবে বিশ্বকাপের পর সৌদি আরবের সঙ্গে নিজের যাত্রাটা আর দীর্ঘায়িত করেননি ফরাসি এই কোচ।

গত মার্চে সৌদি আরব জাতীয় দলের কোচের দায়িত্ব ছেড়ে দেন রেনার। মধ্যপ্রাচ্যের দেশটির দায়িত্ব ছেড়ে নিজ দেশ ফ্রান্সের নারী ফুটবল দলের দায়িত্ব নেন তিনি। এরপর থেকে সৌদি আরবের জাতীয় দলের ডাগআউট ফাঁকাই ছিল। অবশেষে রেনার্ডের ছেড়ে যাওয়া স্থানের দায়িত্ব নিতে যাচ্ছেন ইতালিয়ান কোচ রবার্তো মানচিনি। কিংবদন্তি এই কোচকে পেতে রেকর্ড মূল্য দিতে যাচ্ছে দেশটি। 

সোমবার (১৪ আগস্ট) সৌদিভিত্তিক সংবাদমাধ্যম আল রিয়াদ জানিয়েছে, সৌদি আরবের জাতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন ইউরোজয়ী কোচ মানচিনি। তিন বছরের জন্য রেকর্ড অর্থে এই কোচকে পেতে চায় কাতার বিশ্বকাপের চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারানো দেশটি।

মানচিনি যদি সত্যিই সৌদি আরবের দায়িত্ব নেন, তাহলে তিনিই হবেন দেশটির প্রথম ইতালিয়ান কোচ। এ ছাড়া সৌদি জাতীয় দলের ৪৯তম কোচ ও ১৯তম ইউরোপিয়ান কোচ হবেন তিনি। সৌদির দায়িত্ব পেলে মানচিনির প্রথম অ্যাসাইনমেন্ট হবে এশিয়ান কাপ ও বিশ্বকাপের যৌথ বাছাইপর্ব। 

মানচিনির অধীনে ইতালি ৩৭ ম্যাচে জয় পেয়েছে, ১৫ ম্যাচে ড্র করেছে এবং হেরেছে মাত্র নয়টি। সবশেষ উয়েফা নেশনস লিগে দলকে সেমিফাইনাল পর্যন্ত নিয়েছিলেন মানচিনি। তবে স্পেনের কাছে হারের পর নেদারল্যান্ডসের বিপক্ষে জয়ে তৃতীয় স্থানেই সন্তুষ্ট থাকতে হয় ইতালিকে। দেশকে আগেরবার ইউরো জেতালেও এবারের বাছাইপর্বে অবশ্য ভালো অবস্থানে নেই মানচিনির শিষ্যরা। ইউরো বাছাইপর্বে নিজেদের গ্রুপে তৃতীয় স্থানে আছে ইতালি।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news