বিসিসিআই’র সচিব জয় শাহ শ্রীলঙ্কার ক্রিকেট ধ্বংস করে দিচ্ছে, রানাতুঙ্গার অভিযোগ

 নিজেদের ইতিহাসে সবচেয়ে খারাপ সময় পার করছে শ্রীলঙ্কার ক্রিকেট। বিশ্বকাপে খারাপ পারফরম্যান্সে টালমাটাল গোটা ক্রিকেট বোর্ড। এর জেরে দেশটির পুরো ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করে ক্রীড়া মন্ত্রণালয়। গঠন করা হয় অন্তর্বর্তীকালীন কমিটি, যেখানে চেয়ারম্যানের দায়িত্ব পান ৯৬ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা।

তবে এখানেই শেষ নয়। লঙ্কান ক্রিকেটাররা যখন ভাবছিলেন ঘুরে দাঁড়াবেন তারা, ঠিক তখনই আরও এক দুঃসংবাদের মুখোমুখি হতে হয় তাদের। বোর্ডে দুর্নীতির অভিযোগ ও রাজনৈতিক হস্তক্ষেপের কারণে লঙ্কানদের সদস্যপদ স্থগিত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

ক্ষোভের কারণে এবার মুখ খুলেছেন রানাতুঙ্গা। সাক্ষাৎকারে বিসিসিআই সচিব জয় শাহ’র বিরুদ্ধে বিস্ফোরক এক মন্তব্য করেন তিনি। শ্রীলঙ্কার ক্রিকেটকে ধ্বংসের পাঁয়তারায় আছেন জয় এমনটাই দাবি বিশ্বকাপজয়ী এই অধিনায়কের।

অর্জুনা রানাতুঙ্গা বলেন, শ্রীলঙ্কার ক্রিকেটকে জয় শাহ নিয়ন্ত্রণ করছে। সে সৌরভ গাঙ্গুলীকে বিসিসিআইয়ের সভাপতি বানিয়েছিলো এবং রাজনীতিতে যোগ দিতে বলেছিলো। প্রস্তাব প্রত্যাখ্যান করায় সে গাঙ্গুলীকে বরখাস্তও করেছে।

সাংবাদিক সামারাবিক্রমার ইউটিউব চ্যানেল ‘ট্রুথ উইথ চামুদিতা’য় রানাতুঙ্গা সাক্ষাৎকার দেন সিংহল ভাষায়। তার কথাগুলোকে ইংরেজিতে অনুবাদ করে জয় শাহ’র কাছে পৌঁছে দিলে তিনি ও তার বাবা ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রভাব খাটিয়ে শ্রীলঙ্কার ক্রিকেটকে ধ্বংস করে দেবেন বলেও মন্তব্য করেন রানাতুঙ্গা।

রানাতুঙ্গা বলেন, জয় শাহ এমন একজন, আপনি যদি এসব কথা ইংরেজিতে অনুবাদ করে প্রকাশ করেন, তাহলে সে ও তার বাবা প্রভাব খাটিয়ে শ্রীলঙ্কার ক্রিকেটের সর্বনাশ করে ছাড়বে। শুধু বাবা ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার কারণেই ওর এতো ক্ষমতা।

রানাতুঙ্গা অভিযোগ করে বলেন, লঙ্কান বোর্ড কর্মকর্তাদের সঙ্গে জয় শাহ’র ঘনিষ্ঠ সম্পর্কের কারণে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এমন অবস্থা থেকে পরিত্রাণের জন্য আইসিসির সহযোগিতা কামনা করেছেন তিনি।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news