বিসিবির সফটওয়ার চুরি করে তামিমের প্রোফাইল হ্যাক করেছিলো সাকিব

বিশ্বকাপের আগে থেকেই বাংলাদেশ ক্রিকেটে চলছে সাকিব আল হাসান এবং তামিম ইকবাল বিতর্ক। দুই সিনিয়র ক্রিকেটারের ‘বিবাদ’ মেটাতে কার্যত হিমশিম খেতে হয়েছে বিসিবিকে। সেই বিতর্ক এ বার উঠে এল বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার প্রশ্নপত্রেও।

তামিমকে ছাড়াই সাকিবের নেতৃত্বে বিশ্বকাপের দল ঘোষণা করেছিল বিসিবি। বিশ্বকাপে প্রত্যাশা মতো পারফরম্যান্স করতে পারেননি সাকিববাহিনী, লিগ পর্বে নয় ম্যাচ খেলে মাত্র দুটিতে জয় পেয়েছে টাইগাররা। দলের পারফরম্যান্স নিয়ে তীব্র সমালোচনার শিকার হতে হয়েছে খেলোয়াড় ও ক্রিকেট বোর্ডকে।

সেই বিতর্কই এ বার জায়গা পেলো ঢাকার বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রশ্নপত্রে। সাকিবের সঙ্গে তামিমের সম্পর্ক এবং তাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ভূমিকাকে জুড়ে একটি বিষয়ের উত্তর দিতে বলা হয়েছে পরীক্ষার্থীদের। বিশ্বকাপে বাংলাদেশের ব্যর্থতার মতোই একটি সমস্যার কারণ খুঁজতে বলা হয়েছে পরীক্ষার্থীদের।

প্রশ্নটিতে লেখা হয়েছে, সাকিব বিসিবির সফটওয়্যার ব্যবহার করেছে। লুকিয়ে তামিমের প্রোফাইল দেখেছে সাকিব। সাকিব খুব চালাক এবং একটি চিমটি কেটেছে। তামিমের প্রোফাইলে ঢুকে তামিম সেজে নিজেই লিখেছে, আমি বিশ্বকাপ খেলব না। তামিমের সঙ্গে বোর্ড সভাপতির কথা বার্তাও দেখেছে সাকিব। তামিমের ইউজার নেম বদলে ‘ডটবাবা’ (সম্ভবত প্রচুর ডট বল খেলেন বলে এটা বলা হয়েছে) রেখেছে সাকিব। এই ঘটনায় তামিমের প্রোফাইলের নিরাপত্তা বিঘ্নিত হয়েছে। কী ভাবে এই ধরনের ঘটনা এড়ানো যেতে পারে ব্যাখ্যা কর।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news