বিশ্বকাপ নয়, অনেকে কথার লড়াইয়ে জিততে চায়: আকরাম খান

সেমিফাইনালের স্বপ্ন নিয়ে বিশ্বকাপ খেলতে ভারতে গিয়েছিলো বাংলাদেশ। তবে লিগ পর্বের নয় ম্যাচে মাত্র দুইটিতে জিতেছে টাইগাররা। বিশ্বকাপে যাওয়ার আগে দেশের ক্রিকেটের ব্যস্ততা ছিল ব্যক্তিগত আক্রমন ও কথার লড়াইয়ে।

বিশ্বকাপ দলে জায়গা না পাওয়ায় ভিডিও বার্তায় অভিযোগের তীর ছুড়েন তামিম। পরে তার পাল্টা জবাবে কড়া ভাষায় কথা বলেন অধিনায়ক সাকিব আল হাসানও। এরপর বিশ্বকাপে গিয়ে পারফরম্যান্স ভালো হয়নি। এ নিয়ে এবার সমালোচনা করেছেন সাবেক অধিনায়ক ও বিসিবি পরিচালক আকরাম খান।

মিরপুরে সাংবাদিকদের তিনি বলেন, আমার মনে হয় না বাংলাদেশ এত বাজে খেলেছে এর আগে। ৯৯ তে ছয়টা ম্যাচের দুটিতে জিতেছি। প্রত্যাশা বেশি ছিল। আমরা পরিকল্পনাও করেছিলাম অনেক ভালোভাবে। চার বছর আগে থেকেই শুরু করেছিলাম যেহেতু ভারতে খেলা হবে। এটমসফেয়ার আমাদের মতো হবে। ওটা নিয়ে অনেক আশা ছিল আমাদের।

একটা দেশে যদি খেলার আগে এত কথাবার্তা হয় অন্য বিষয় নিয়ে, তো ওই দল কোনোদিন ভালো করতে পারবে না। এটা আমি এশিয়া কাপেও বলেছিলাম, বিশ্বকাপের আগে এটা একটা ভালো টুর্নামেন্ট যারা অংশ নেবে তাদের জন্য। কিন্তু ওখানে আমরা এক্সপেরিমেন্ট করে পুরো দলকে দাঁড় করাতে পারিনি। শেষ পর্যন্ত একটা দলই আমরা দাঁড় করাতে পারিনি। এত এক্সপেরিমেন্ট করলে আমার মনে হয় না কোনো দেশ ভালো করবে।

বিশ্বকাপের আগে মাঠের পারফরম্যান্স বা পরিকল্পনা কী হবে এ আলোচনা ছিল কম। কথা হয়েছে সাকিব-তামিমের দ্বন্দ্ব নিয়ে। বিশ্বকাপ খেলতে গিয়ে চ্যাম্পিয়ন হতে না পারলেও কথার লড়াইয়ে কী ঠিকই জিতেছে? এমন প্রশ্ন ছিল আকরামের কাছে।

উত্তরে তিনি বলেন, আমরা সত্যি কথা বলতে কী অনেকে কথায় জিততে চায়। এজন্য দেশের পারফরমান্স ওরকম ভালো হয় না। খেলোয়াড়দের উচিত মাঠে গিয়ে পারফরম করা। সে জিনিসটা আমরা করতে পারিনি। মাঠের বাইরে অনেক বিষয় নিয়ে আলাপ আলোচনা করেছি। এটা সবার বোঝা উচিত ছিল।

কারণ এই দেশ কারো ব্যক্তিগত না, সবার। যদি বাংলাদেশ ভালো করে, সবার ভালো লাগবে। কেউ যদি নিজেরা নিজেদের মতো করতে চায় তাহলে তো এটা হবে না। এটা হওয়া উচিতও না। সবসময় আমি দেখেছি যখন একটা মেজর টুর্নামেন্ট হয় তখন খেলা ছাড়া খেলার বাইরের জিনিসগুলো নিয়ে অনেক বেশি কথাবার্তা বলি। এজন্য সবাই চাপে পড়ে যায়।  
 
এর দায় করার এমন প্রশ্নের জবাবে সাবেক এই অধিনায়ক বলেন, এই দায়টা আমি মনে করি সবারই। সবাইকে সম্মান করতে হবে। এবং যারা জড়িত আছে তাদের সম্মানটা দেওয়া উচিত। যারা অনেকদিন ধরে খেলছে, তাদের ওই সম্মানটা দেওয়া উচিত।

তিনি বলেন, যারা নতুন খেলোয়াড় আসছে, ওদের বোঝাতে হবে ওরা অনেক গুরুত্বপূর্ণ। আমার একটাই কথা সম্মান করাটা গুরুত্বপূর্ণ। ছোট-বড় সেটা না। যে জায়গায় আছে সবাইকে সবার সম্মান দিয়ে কথা বলা। যদি কোনো সমস্যা হয় তাহলে বোর্ডে এসে কথা বলে সমাধান করা উচিত। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news