কোপা আমেরিকা কাপে ব্রাজিল দলে একাধিক চমক

ব্রাজিল ২০২৪ কোপা আমেরিকার জন্য দল ঘোষণা করেছে। সেখানে রয়েছে একাধিক চমক। জাতীয় দলের হয়ে সবশেষ দুই ম্যাচে দারুণ পারফর্ম করা তরুণ স্ট্রাইকার এন্দ্রিক ঠাঁই পেয়েছেন। তবে চলতি মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে বিবর্ণ থাকা অভিজ্ঞ ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরোর জায়গা হয়নি।

শুক্রবার রাতে সেলেসাওদের কোচ দরিভাল জুনিয়রের ঘোষিত ২৩ সদস্যের স্কোয়াডে নেই আরও কিছু পরিচিত মুখ। আর্সেনালের স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস ও টটেনহ্যাম হটস্পারের স্ট্রাইকার রিচার্লিসনকে রাখা হয়নি। তবে পারফরম্যান্সের কারণে নয়, চোট পাওয়ায় রিচার্লিসন বাদ পড়েছেন। হাঁটুর চোটে লম্বা সময় ধরে মাঠের বাইরে আছেন নেইমার জুনিয়র। অনুমিতভাবেই আল হিলালের এই তারকা ফরোয়ার্ডের জায়গা হয়নি দলে।

ব্রাজিলের ঘরোয়া ফুটবল থেকে স্কোয়াডে ডাক পেয়েছেন তিনজন। তারা হলেন গোলরক্ষক বেন্তো, ফুলব্যাক গিলের্মো আরানা ও এন্দ্রিক। আগামী জুন-জুলাইয়ে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় কোপা আমেরিকা শেষে ১৭ বছর বয়সী এন্দ্রিক পালমেইরাস ছেড়ে যোগ দেবেন রিয়াল মাদ্রিদে।

স্কোয়াডে একমাত্র নতুন মুখ ২৪ বছর বয়সী স্ট্রাইকার ইভানিলসন। পোর্তোর হয়ে চলমান মৌসুমে দারুণ ছন্দে আছেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৯ ম্যাচ খেলে ২৪ গোল করেছেন তিনি।
আগামী ২১ জুন শুরু হবে কোপা আমেরিকা। ডি’ গ্রুপে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল খেলবে কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকার বিপক্ষে। দক্ষিণ আমেরিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই শুরুর আগে দুটি প্রীতি ম্যাচ খেলবে দরিভালের শিষ্যরা। আগামী ৯ ও ১৩ জুন যথাক্রমে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে তারা।

কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ২০২১ সালের আসরে ফাইনালে ব্রাজিলকে তাদের মাটিতেই হারিয়ে শিরোপা জিতেছিল তারা। ব্রাজিল শেষবার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল ২০১৯ সালে।
কোপা আমেরিকার ব্রাজিল দল:

গোলরক্ষক: অ্যালিসন,এদারসন, বেন্তো 
ডিফেন্ডার: দানিলো, কুতো, গিলের্মো আরানা, ওয়েন্দেল, বেরাল্দো, মার্কিনিয়োস, গ্যাব্রিয়েল, এদার মিলিতাও।

মিডফিল্ডার: আন্দ্রেয়াস পেরেইরা, ব্রুনো গিমারেস, দগলাস লুইজ, জোয়াও গোমেস, লুকাস পাকেতা।
এন্দ্রিক, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, এভানিলসন , রাফিনিয়া, রদ্রিগো, ভিনিসিয়ুস জুনিয়র ও  সাভিনিয়ো। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news