উগান্ডার বিপক্ষে রান পাহাড়ে আফগানিস্তান

 টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট ইতিহাসে নিজেদের প্রথম ম্যাচেই চমক দেখিয়েছে উগান্ডা। প্রভিডেন্সে অনুষ্ঠিত প্রথম ম্যাচে টস জয়ের পর তারা প্রতিপক্ষ আফগানিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিল। যদিও আফগানিস্তানকে ব্যাটিং দ্যুতি থেকে দূরে রাখতে পারেনি তবে ঠিকই চমক তৈরি করেছে। আফগানিস্তানের ৫ উইকেট তুলে নিয়েছে। নির্ধারিত ২০ ওভার শেষে আফগানরা ৫ উইকেট হারিয়ে ১৮৩ রান করেছে।

উগান্ডা এবারই প্রথম বিশ্বকাপে খেলছে। তাদের আমন্ত্রনে ব্যাট হাতে নেমে আফগানিস্তানের দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান রান উৎসব করেছেন। এই দুই ব্যাটার প্রথম উইকেট জুটিতে ১৫৪ রান করে। উভয়ে হাফ সেঞ্চুরি করেছেন। গুরবাজ ৪৫ বলে ৭৬ রান করেছেন। আর জাদরান ৪৬ বলে করেছেন ৭০ রান।

গুরবাজ ও জাদরানের বিধ্বংসী ব্যাটিংয়ে উগান্ডার বোলাররা চোখে সর্ষেফুল দেখতে শুরু করে। গুরবাজ চারটি করে বাউন্ডারি ও ওভার বাউন্ডারিতে ইনিংসটি সমৃদ্ধ করেছিলেন। অন্যদিকে জাদরান তার ইনিংসে ৯টি বাউন্ডারি মেরেছিলেন। তার ইনিংসে একটি ওভার বাউন্ডারি ছিল।

শেষ দিকে এসে আফগানিস্তানের ব্যাটিং লাইনে ধস নামান উগান্ডার বোলাররা। মাত্র ১৫ রানে ৪ উইকেট তুলে নেন তারা। ১৫৪ রান থেকে ১৬৯ রানে যেতে ইব্রাহিম জাদরান (৭০), গুরবাজ (৭৬), নাজিবুল্লাহ জাদরান  (২) ও গুলবদিন নাইব (১৪) কে হারায়। তবে জাদরান ও গুরবাজের চমৎকার ব্যাটিংয়ে তারা ভালো একটা সংগ্রহের ভিত্তি পেয়ে যায়। যার ওপর ভর করে তারা ১৮৩ রান জমা করে।

উগান্ডার ব্রায়ান মাসাবা ও কসমস কেয়ুতা দুটো করে উইকেট নেন। এছাড়া আলপেশ রামজানি একটি উইকেট নেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news