নেপালকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপ শুরু নেদারল্যান্ডসের

 ডি গ্রুপের দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছিল নেপাল। এই ম্যাচে নেপালকে ৬ উইকেটে হারিয়েছে ডাচরা। এতে জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করেছে ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশকে হারানো দলটি।

মঙ্গলবার (৪ জুন) আগে ব্যাট করে নেদারল্যান্ডসকে ১০৭ রানের সহজ লক্ষ্য দেয় নেপাল। জবাব দিতে নেমে ৮ বল এবং ৬ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় নেদারল্যান্ডস। ৫৪ রানে অপরাজিত থেকে এই জয়ের নায়ক ওপেনার ম্যাক্স ও’উড।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় ডাচরা। ৩ বলে ১ রান করে শুরুতেই সাজঘরে ফেরেন মাইকেল লেভিট। এরপর বিক্রম সিংকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন আরেক ওপেনার ম্যাক্স ও’উড।

২৮ বলে ২২ রান করে বিক্রম আউট হলে ও’উডকে সঙ্গ দেন সাইব্রান্ড এংগেলব্রেচট। তবে ইনিংস বড় করতে পারেননি এই ডাচ ব্যাটার। ১৬ বলে ১৪ রান করে রান আউট হন তিনি।

৮ বলে ৫ রান করে তাকে সঙ্গ দেন অধিনায়ক স্কট এডওয়ার্ড। কিন্তু এক প্রান্ত আগলে রেখে দলকে জয়ের পথে টানতে থাকে ও’উড। ৪৭ বলে ফিফটি তুলে নেন ডাচ ওপেনার।

শেষ পর্যন্ত ব্যাস ডে লিডের ১০ বলে ১১ রান এবং ম্যাক্স ও’উডের ৪৮ বলের অপরাজিত ৫৪ রানের ইনিংসে ভর করে ৮ বল এবং ৬ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় নেদারল্যান্ডস।

নেপালের হয়ে সোমপাল কামি, দীপেন্দ্র সিং আইরে এবং আবিনেশ বোহারা একটি করে উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি নেপালের। ৮ বলে ৪ রান করে শুরুতেই সাজঘরে ফেরেন আসিফ শেখ। ১০ বলে ৭ রান করে তাকে সঙ্গ দেন আরেক ওপেনার কুশল ভুর্টেল।

তৃতীয় উইকেটে রোহিত পাউডেলকে সঙ্গে নিয়ে রান তোলার চেষ্টা করলেও ইনিংস বড় করতে পারেননি আনিল শাহ। ১২ বলে ১১ রান করেন তিনি।

এরপর কুশল মাল্লা (৯) এবং দীপেন্দ্র সিং আইরি ১ রানে আউট হলে দলীয় ৫৩ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে নেপাল। তবে এক প্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন রাহুল পাউডেল। সোমপাল কামি শূন্য রানে আউট হলে ৩৭ বলে ৩৫ রান করে তাকে সঙ্গ দেন নেপাল অধিনায়ক।

শেষ দিকে কারান কেসি (১৭), গুলসান ঝা (১৪) এবং শূন্য রান করে অবিনাশ বোহারা আউট হলে ৪ বল হাতে থাকতেই ১০৬ রানে অলআউট হয় নেপাল।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news