রশিদ-ফারুকির বোলিং তোপে নিউজিল্যান্ডকে ৮৪ রানে হারালো আফগানিস্তান

উগান্ডাকে বড় ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ আসর শুরু করেছিলো আফগানিস্তান। সেই ম্যাচের পর আফগানিস্তানের বোলিং লাইন আপকে বিশ্বকাপের অন্যতম সেরা বলেছিলেন কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসন। সেই ভয়ই যেন তাদেরকে কাবু করে দিলো। নিউজিল্যান্ডকে ৮৪ রানের ব্যবধানে হারিয়েছে আফগানিস্তান।

শনিবার (৮ জুন) গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে টস হেরে আফগানিস্তান আগে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৫৯ রানের পুঁজি পায়। লক্ষ্য তাড়া করতে গিয়ে ৭৫ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। টি-টোয়েন্টিতে এটি তাদের দ্বিতীয় সর্বনিম্ন সংগ্রহ।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ফজল হক ফারুকির পেস তোপে পড়ে নিউজিল্যান্ড। স্কোরবোর্ডে ৩৩ রান যোগ করতেই টপ অর্ডারের চার ব্যাটারকে হারায় তারা। এরপর আর ঘুরে দাড়াতে পারেনি কিউইরা। দলীয় ৪৩ রানে গ্লেন ফিলিপসকে তুলে নেন মোহাম্মদ নবী। দলের হয়ে সর্বোচ্চ ১৮ রান করেন তিনি। 

শেষ দিকে ম্যাট হেনরির ১৭ বলে ১২ রান কেবল হারের ব্যবধান কমিয়েছে। শেষ পর্যন্ত সব উইকেট হারিয়ে ৭৫ রান সংগ্রহ করতে সক্ষম হয় নিউজিল্যান্ড। আফগানিস্তানের হয়ে ফারুকি ও রশিদ খান ৪টি করে উইকেট শিকার করেন। এছাড়া মোহাম্মদ নবী ২টি উইকেট নেন।

এর আগে প্রথমে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতে রহমানউল্লাহ গুরবাজ ও ইবরাহিম জাদরান ১০৩ রানের জুটি গড়েন। জাদরানকে ব্যক্তিগত ৪৪ রানে বোল্ড করে জুটি ভাঙেন ম্যাট হেনরি। অপরপ্রান্তে রানের চাকা সচল রাখেন রহমানউল্লাহ। দ্বিতীয় উইকেটে আজমতউল্লাহ ওমরজাইকে ২২ রানে ফেরান হেনরি।

এরপর মোহাম্মদ নবী রানের খাতা খোলার আগেই বিদায় নেন। চতুর্থ উইকেটে রশিদ খানকে নিয়ে রান তুলতে থাকেন গুরবাজ। দলীয় ১৫৬ রানে রশিদ খান ও গুরবাজ বিদায় নিলে বড় সংগ্রহের পথে যাওয়া হয়নি আফগানদের। বিদায়ের আগে রহমানউল্লাহ ৫৬ বলে ৫ ছক্কা ও সমান চারে ৮০ রানের ঝলমলে ইনিংস উপহার দেন।

নিউজিল্যান্ডের হয়ে বোল্ট, হেনরি প্রত্যেকে ২টি করে উইকেট লাভ করেন। লকি ফার্গুসন একটি উইকেট লাভ করেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news