জিতলেই সুপার এইট

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে আজ গুরুত্বপূর্ণ ম্যাচ মুখোমুখি হচ্ছে স্বাগতিক যুক্তরাষ্ট্র ও শিরোপা প্রত্যাশী ভারত। নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি রাত সাড়ে আটটায় শুরু হবে।

ভারত ও যুক্তরাষ্ট্র উভয় দলের এটি তৃতীয় ম্যাচ। এ ম্যাচটি বিশ্বকাপের প্রথম ম্যাচ হলে তা খুব বেশি আগ্রহের সৃষ্টি করতো না। কিন্তু গ্রুপে উভয় দলের অবস্থানের কারণে ম্যাচটি ক্রিকেটপ্রেমীদের আগ্রহের কেন্দ্রে অবস্থান নিয়েছে। উভয় দলই তাদের খেলা প্রথম দুই ম্যাচে জয় পেয়েছে। ফলে এ ম্যাচের ওপর নির্ভর করছে পয়েন্ট টেবিলের অবস্থান। যারা জয় পাবে তারাই পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান নেবে। একই সঙ্গে পৌঁছে যাবে সুপার এইটে।

ভারতের দুই ম্যাচে দুই জয় ঠিক আছে। তবে যুক্তরাষ্ট্রের দুই জয় সবাইকে চমকে দিয়েছে। যুক্তরাষ্ট্র প্রথম ম্যাচে কানাডা হারিয়েছিল। পরের ম্যাচে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকে চমকে দেয়। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি টাই হয়েছিল। পরবর্তীতে সুপার ওভারে জয় পায় তারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে আজকের ম্যাচের প্রতিপক্ষকে মিনি ভারত বলা যায়। কেননা মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকজন ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার রয়েছেন। দলটির অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল নিজেই ভারতীয় বংশোদ্ভূত। পাকিস্তানকে হারানোর ম্যাচের নায়ক সৌরভও ভারতের। শুধু তাই নয়, ভারতের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলে খেলেছেন। এছাড়া হারমিত সিং, জসদীপ সিংও রয়েছেন। পাকিস্তানের বিপক্ষে জয়ের আর এক নায়ক কেনজিগের জম্ম যুক্তরাষ্ট্রে হলেও তার মাতৃভূমি ভারত। 

টুর্নামেন্টে এ পর্যন্ত উভয় দলই অপরাজিত। এই ম্যাচে যারা জিতবে তাদেরই সুপার এইট খেলা নিশ্চিত হবে। ফলে ভারত যেমন চাইবে জয় নিয়ে মাঠ ছাড়তে তেমনি যুক্তরাষ্ট্রের চাওয়াও একই। যুক্তরাষ্ট্র সহজে ছেড়ে দেবে না এটা বলাই যায়। বিশ্বকাপ ও তার আগের সিরিজে যুক্তরাষ্ট্র প্রমাণ করেছে তারা মোটেও হেলােফেলার দল নয়। প্রমাণ করেছে কাগজে কলমে ক্রিকেট হয় না। বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয় করেছিল তারা। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news