সুপার এইটে যারা হতে পারে বাংলাদেশের প্রতিপক্ষ

 টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে একবারই সুপার এইটে খেলেছে বাংলাদেশ। সেই ২০০৭ সালে প্রথম আসরে সেরা আটে পৌঁছেছিল টাইগাররা। তারপর টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণে সীমাবদ্ধ রয়েছে বাংলাদেশের মিশন। দীর্ঘ ১৭ বছর পর আবার সুপার এইটে খেলার সম্ভাবনা তৈরি করেছে বাংলাদেশ। বৃহষ্পতিবার রাতে নেদারল্যান্ডসকে হারানোর মাধ্যমে বাংলাদেশ এই সম্ভাবনা তৈরি করেছে। এই সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে গ্রুপের শেষ ম্যাচে নেপালকে হারাতে হবে।

নেপালের বিপক্ষে জয় পেলেই বাংলাদেশ সরাসরি সুপার এইটে পৌঁছে যাবে। জয় না পেলেও সম্ভাবনা থাকবে সেক্ষেত্রে অন্যসব ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করতে হবে।

পয়েন্ট টেবিলে দ্বিতীয় হয়ে বাংলাদেশের সুপার এইটে খেলার সম্ভাবনা রয়েছে। সুপার এইটে ওঠা আট দলকে দুই গ্রুপে ভাগ করা হবে। এরই মধ্যে এ রাউন্ডে খেলা নিশ্চিত করেছে ভারত, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। এখনো তিনটি স্থান খালি রয়েছে। সে স্থানের জন্য যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, স্কটল্যান্ড জোর প্রতিদ্বন্দ্বিতা করছে। পাকিস্তান, ইংল্যান্ড ও নেদারল্যান্ডসও ওই লড়াইয়ে নিজেদের শামিল করেছে।

বাংলাদেশ সুপার এইটে উঠলে গ্রুপ ১ এ খেলবে। সেক্ষেত্রে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে পাওয়ার সম্ভাবনা রয়েছে। অবশ্য বাংলাদেশের  প্রতিপক্ষও পরিবর্তন হতে পারে। এটা নির্ভর করছে গ্রুপের শেষ ম্যাচের ফলাফলের ওপর। 

সুপার এইটের পর সেমিফাইনাল। এ রাউন্ডে যেতে হলে সুপার এইটে তিন ম্যাচের অন্তত দুটো ম্যাচ জিততে হবে বাংলাদেশকে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news