স্কটল্যান্ড ও জার্মানির উদ্বোধনী ম্যাচ দিয়ে পর্দা উঠছে ইউরো কাপের

আজ জার্মানিতে পর্দা উঠছে ইউরো কাপের ১৭তম আসরের। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক জার্মানি ও স্কটল্যান্ড। শুক্রবার (১৪ জুন) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় বায়ার্ন মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় শুরু হবে খেলা।

সবশেষ জার্মানিতে ইউরো বসেছিল ১৯৮৮ সালে। সেবার ঘরের মাঠে সেমিফাইনালেই বাদ পড়েছিল স্বাগতিকরা। তিন যুগ পর আবারও ঘরের মাঠে জার্মানি খেলতে নামবে ইউরো। ১৯৯৬ এর পর আবারও শিরোপাটা ঘরে তোলার স্বপ্ন দেখছে পুরো দেশই।

এই ম্যাচে অবশ্যই ফেভারিট জার্মানি। তবে নতুন শুরুর আশা দেখছে স্কটিশরা। গত ইউরো দিয়ে ১৯৯৮ বিশ্বকাপের পর প্রথমবার কোনো বড় টুর্নামেন্টে ফেরে স্কটল্যান্ড। ম্যাচের আগের দিন স্কটল্যান্ডের অধিনায়ক অ্যান্ড্রু রবার্টসন বলেন, আমরা যদি কাজটা করতে পারি, আশা করি, ফল পাওয়ার চাবিকাঠি হবে এটি। আমরা বিশ্বাস করি, আমরা পারব এবং তা নির্ভর করছে আমাদের ওপরই।
সবমিলিয়ে আটবার বিশ্বকাপ ও তিনবার ইউরোতে খেলে প্রতিবার গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া দলটি এবার ভালো কিছু করবে বলেই বিশ্বাস রবার্টসনের।

এদিকে ঘরের মাঠে খেলার সুবিধা পেলেও স্কটল্যান্ডকে সমীহ করছেন জার্মান কোচ জুলিয়ান নাগেলসম্যান। গেল সেপ্টেম্বরে ধুকতে থাকা জার্মান দলের দায়িত্ব নেন তিনি। ইউরোর আগ পর্যন্ত জার্মানির ডাগআউটে বসেছেন মোটে আট ম্যাচ। যেখানে ৪ জয়ের বিপরীতে দুই ড্র আর দুই হার হয়েছে সঙ্গী। নাগেলসম্যান বলেন, যখন আমি নিজের খেলোয়াড়দের চোখে তাকাই আমি তাদের চোখে দেখি অনেক বিশ্বাস ও আত্মবিশ্বাস, এটাই আমি দেখতে চাই। নিজেদের মাঠে খেলার সুবিধা আমাদের আছে, আমরা জিততে চাই। আমরা চাপকে হারাতে পারি এবং স্কটল্যান্ডকেও হারাতে পারি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news