বিশ্বকাপের ছক্কার রেকর্ডে নিকোলাস পুরান

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে নিজেদের দ্বিতীয় ম্যাচে শনিবার বার্বাডোজে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৯ উইকেটের বিশাল জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এদিন ১২ বলে অপরাজিত ২৭ রানের ঝড়ো ইনিংস খেলেন নিকোলাস পুরান। হাঁকান ১ চারের সঙ্গে ৩ ছক্কা। ফলে এবারের বিশ্বকাপে সব মিলিয়ে তার  ছক্কার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭টিতে।

টি-টোয়েন্টির বিশ্বমঞ্চে কোনো নির্দিষ্ট আসরে এতগুলো ছক্কা নেই আর কোনো ক্রিকেটারের। টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ছক্কার রেকর্ডে পূর্বসূরি ক্রিস গেইলকে পেছনে ফেললেন পুরান। চলতি ৬ ম্যাচের মধ্যে ৫ ম্যাচেই ছক্কা মারেন তিনি। কেবল নিউজিল্যান্ডের বিপক্ষেই ছক্কা মারতে পারেননি।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচের আগে তিনি ইংল্যান্ডের বিপক্ষে একটি, পাপুয়া নিউগিনির বিপক্ষে দুটি, উগান্ডার বিপক্ষে তিনটি ও আফগানিস্তানের বিপক্ষে আটটি ছক্কা হাঁকান।

এক আসরে সর্বোচ্চ ছক্কা মারার এই কীর্তিটি এতদিন ছিল পুরানের স্বদেশী ওয়েস্ট ইন্ডিজের সাবেক বাঁহাতি ব্যাটার ক্রিস গেইলের দখলে। তিনি ২০১২ সালের আসরে মেরেছিলেন ১৬ ছক্কা। এই তালিকার তিনে যৌথভাবে থাকা দুইজনের একজন আবার ক্যারিবিয়ান মারলন স্যামুয়েলস। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news