বিশ্বকাপে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক কামিন্সের

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার অনন্য কীর্তি গড়েছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেট ইতিহাসে পঞ্চম বোলার হিসেবে বিশ্বকাপে দুই হ্যাটট্রিক করার রেকর্ড গড়েছেন তিনি।

বিশ্বকাপের সুপার এইটে আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন কামিন্স। তিন দিন পর আফগানিস্তানের বিপক্ষেও একই কীর্তি গড়লেন তিনি। বাংলাদেশের বিপক্ষে দুই ওভারে হ্যাটট্রিক পূর্ণ করেছিলেন কামিন্স। এ ম্যাচেও তাই। এ ম্যাচের ১৮তম ওভারের শেষ বলে রশিদ খানের উইকেট পান তিনি। বিশতম ওভারের প্রথম দুই বলে যথাক্রমে করিম জানাত ও গুলবদিন নাইমকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন।

বাংলাদেশের বিপক্ষে ১৮তম ওভারের শেষ দুই বলে কামিন্স আউট করেছিলেন মাহমুদউল্লাহ ও মেহেদি হাসানকে। বিশতম ওভারের প্রথম বলে তার শিকারে পরিণত হন তৌহিদ হৃদয়। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এটা ছিল সপ্তম হ্যাটট্রিক। আজ কামিন্স করলেন অষ্টমটি। এই হ্যাটট্রিকের মাঝ দিয়ে কামিন্স যোগ দিলেন লাসিথ মালিঙ্গা, টিম সাউদি, সার্বিয়ার মার্ক পাভলোভিচ, মালটার ওয়াসিম আব্বাসের সঙ্গে। টি-টোয়েন্টি ক্রিকেটে তাদের সবার দুটো করে হ্যাটট্রিক।

বিশ্ববকাপে দ্বিতীয় অস্ট্রেলিয়ান হিসেবে কামিন্স হ্যাটট্রিক করেছেন। তার আগে হ্যাটট্রিক করেছিলেন সাবেক পেসার ব্রেট লি। তার হ্যাটট্রিকও ছিল বাংলাদেশের বিপক্ষে।

কামিন্স অবশ্য আজকের ম্যাচে চার বলে চার উইকেট পেতে পারতেন। ক্যাচ তুলেছিলেন নানগেইয়ালিয়া। কিন্তু ডেভিড ওয়ার্নার ক্যাচটি নিতে পারেননি। চার বলে চার উইকেট নেওয়ার কীর্তি রয়েছে আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্পফেরের। ২০২১ সালের বিশ্বকাপে তিনি এই কীর্তি গড়েছিলেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news