আজ ফুটবল জাদুকর মেসির জন্মদিন

তর্কসাপেক্ষ সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার লিওনেল মেসি। যার ফুটবল নৈপুণ্যে মুগ্ধ পুরো বিশ্ব। যুব বিশ্বকাপ থেকে শুরু করে অলিম্পিকে স্বর্ণ, লিগের সম্ভাব্য সব ট্রফি, চ্যাম্পিয়ন্স লিগ, কোপা আমেরিকা, লা ফিনালিসিমা, বিশ্বকাপ এবং আটটি ব্যালন ডি’অর জয় করেছেন এলএমটেন। যা নিঃসন্দেহে মেসিকে নিয়ে গেছে সবার শীর্ষে। আর্জেন্টাইন জাদুকরের সোমবার (২৪ জুন) ৩৭তম জন্মদিন।

লিওনেল মেসি বাঁ পায়ের জাদুতে মন্ত্রমুগ্ধ করেছেন কোটি ভক্তকে। ১৯৮৭ সালে ২৪ জুন আর্জেন্টিনার রোজারিওর এক গ্রামে জন্ম নেন মেসি। শৈশবে হরমোনজনিত সমস্যায় ভুগলেও সৃষ্টিকর্তা হয়তো চাননি এমন প্রতিভার বিকাশে কোনো কিছু বাধা হয়ে দাঁড়াক।

এক টিস্যু পেপারে চুক্তি স্বাক্ষর করে তাকে স্পেনে নিয়ে আসে বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ। বাকিটুকু ইতিহাস। বার্সাকে সব ধরণের সাফল্য এনে দিয়েছেন মেসি। বার্সেলোনার গণ্ডি পেরিয়ে বিশ্ব ফুটবলের সেরার সিংহাসন দখল করেছেন তিনি। 

ক্যারিয়ারে টানা চারবার ও সবমিলিয়ে আটবার সেরা ফুটবলারের ট্রফি উঠেছে তার হাতে। খেলোয়াড়ি জীবনের শেষ পর্যায়ে চলে এলেও জয়ের ক্ষুধা এতটুকু কমেনি এই আর্জেন্টাইন অধিনায়কের। বার্সার সঙ্গে দীর্ঘ পথচলা ছিন্ন করে, প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) যোগ দিয়েও জিতেছেন লিগ শিরোপা।

আর সর্বশেষ ২০২২ কাতার বিশ্বকাপের শিরোপা জিতে নিজের ক্যারিয়ারকে করেছেন পরিপূর্ণ। কেননা এই একটা শিরোপা খুব করে চাই ছিলেন এই জাদুকর। আর তাই ক্যারিয়ারের গোধলী লগ্নে এসে তাকে খালি হাতে ফেরাননি ফুটবল বিধাতা। ছুঁয়ে দেখেছেন সেই সোনালি ট্রফি। বিশ্বকাপের শিরোপা জেতার পর অনেকে ভেবেছিলেন অবসরে যাবেন মেসি। তবে তিনি জানিয়েছেন, সময় এখন শুধুই উপভোগের। বর্তমানে কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার মিশনে আছেন মেসি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news