জাতিবিদ্বেষী স্লোগান দিয়ে ইউরোতে নিষিদ্ধ ফুটবলার মিরল্যান্ড ডাকু

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের চলমান আসরে ২৬ বছর বয়সী আলবেনিয়ান এই ফুটবলারকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে উয়েফা। পাশাপাশি জরিমানা গুণতে হচ্ছে দেশটির ফুটবল ফেডারেশনকেও। ৪৭ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়েছে আলবেনিয়ান ফুটবল ফেডারেশনের।

ইউরোতে ক্রোয়েশিয়া ও আলবেনিয়া ম্যাচটি শেষ হয়েছিল বেশ নাটকীয়ভাবেই। ২-১ ব্যবধানে পিছিয়ে থাকা আলবেনিয়া যোগ করা সময়ের শেষ মিনিটে গোল করে ম্যাচে সমতা আনে। গ্যালারিতে থাকা আলবেনীয় সমর্থকেরা ছিলেন দারুণ উচ্ছ্বসিত। আর সেই উচ্ছ্বাসের মধ্যেই জাতিবিদ্বেষী স্লোগান দিয়েছেন অনেকে।

যার সঙ্গে তাল মিলিয়েছিলেন আলবেনিয়ান ফুটবলার মিরলান্ড ডাকু। সেই কারণেই নিষিদ্ধ হয়েছেন তিনি। নিষেধাজ্ঞার এক বিজ্ঞপ্তি দিয়েছে উয়েফা। সেখানে বলা হয়েছে, আচরণের সাধারণ নীতিমালা পরিপালনে ব্যর্থতা, শোভন আচরণের মৌলিক নিয়মের লঙ্ঘন, খেলাধুলার আয়োজনকে অ-খেলাধুলাবিষয়ক কাজে ব্যবহার এবং ফুটবল খেলায় দুর্নাম আনয়নে'র দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন ডাকু।

হামবুর্গে ক্রোয়েশিয়ার সঙ্গে ড্রয়ের পর আলবেনিয়ার সমর্থকেরা সার্বিয়া ও  মেসিডোনিয়াকে উদ্দেশ্য করে বিদ্বেষমূলক স্লোগান দিয়েছেন। গত শতাব্দীর শেষ দিকে হওয়া কসোভো যুদ্ধকে ঘিরে আলবেনিয়ার সঙ্গে  সার্বদের সম্পর্ক তিক্ততায় ভরপুর। সেটিরই ছাপ দেখা গেছে আলবেনিয়ানদের মুখে। কেউ কেউ সার্বদের হত্যা করো স্লোগানও দিয়েছেন। -দ্য বিজনেস স্টান্ডার্ড

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচের শেষ দিকে বদলি নামা ডাকু সমর্থকদের এই উচ্ছ্বাসের মধ্যে হাতে মেগাফোন নিয়ে তাদের সঙ্গে স্লোগান দিতে শুরু করেন। এ ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে সার্বিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (এফএএস)। দেশটির ফেডারেশনের সভাপতি জোবান সারবাতোভিচ সার্বিয়ার প্রতি বিদ্বেষমূলক আচরণের শাস্তি চেয়ে নিজেদের ফুটবল দলকে ইউরো থেকে প্রত্যাহার করে নেওয়ার হুমকি দেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news