যেভাবে সেমিফাইনাল না খেলেও ফাইনালে উঠবে ভারত

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান আসরে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে ভারতের বিজয় রথ। সুপার এইটে টানা তিনটি ম্যাচ জিতে সেমিফাইনালের টিকিট কেটেছে ভারত। তবে মজার বিষয় হল ভারতকে সেমিফাইনাল ম্যাচ না খেলেও সরাসরি ফাইনাল খেলতে হতে পারে।

আগামী ২৭ জুন সেমিফাইনালে ভারতীয় দল খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে। রাত সাড়ে ৮টায় গায়ানায় শুরু হবে ম্যাচটি। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে হেরেই বিদায় নিতে হয়েছিল ভারতকে। ফলে আরও একটি বদলার ম্যাচ ভারতের সামনে। -নিউজ১৮ বাংলা

গায়ানার ওয়েদার জানিয়েছে, বৃহস্পতিবার সেখানে ৮৮ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যে মাঠে খেলা হবে সেখানকার নিষ্কাশন ব্যবস্থাও খুব ভাল নয়। ভারী বৃষ্টি হলে ভেস্তে যেতে পারে ম্যাচ।

কিন্তু প্রশ্ন হল কীভাবে সেমিফাইনাল না খেলে সরাসরি ফাইনালে যেতে পারে ভারত? তার জন্য জেনে নেওয়া যাক এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম। একই দিনই দুটি সেমিফাইনাল। সকালে ও রাতে। প্রথম সেমিফাইনালের জন্য রিজার্ভ ডে থাকলেও দ্বিতীয় সেমির জন্য নেই রিজার্ভ ডে।

ফলে বৃষ্টিতে যদি ভারত ও ইংল্যান্ড দ্বিতীয় সেমিফাইনাল ভেস্তে যায় তাহলে সুবিধা পাবে ভারত। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, বৃষ্টির কারণে সেমিফাইনালের ম্যাচ বাতিল হলে সুপার-এইটের ফল থেকে ফাইনালিস্ট দল নির্বাচন করা হবে। এমনটা হলে সুপার এইটে যে দল বেশি ম্যাচ জিতবে তারাই ফাইনালে জায়গা পাবে।

সুপার এইটে ভারত তিনটি ম্যাচই জিতেছে, অন্যদিকে ইংল্যান্ডের দল মাত্র দুটি ম্যাচ জিততে পেরেছে। গ্রুপ টপার হিসেবে সেমিতে এসেছে ভারত। ফলে বৃষ্টির কারণে ম্যাচ না হলে ভারতীয় দল সরাসরি পৌঁছে যাবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news