সূর্যকুমারকে টপকে টি-টোয়েন্টি ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ট্র্যাভিস হেড

টি-টোয়েন্টি বিশ্বকাপের মধ্যেই র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রণকারী সংস্থা (আইসিসি)। বুধবার (২৬ জুন) প্রকাশিত ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে এক নম্বর জায়গা হারিয়েছেন ভারতীয় ক্রিকেটার সূর্যকুমার যাদব। ভারতের এই ক্রিকেটারকে টপকে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন অস্ট্রেলিয়ান ওপেনার ট্রাভিস হেড।

সুপার এইটে ভারতের বিরুদ্ধে ৭৬ রানের ইনিংস খেলে ৪ ধাপ এগিয়েছেন তিনি। বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ। অলরাউন্ডারদের তালিকায় আবারও শীর্ষে উঠেছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা।

এবারের বিশ্বকাপেও দুর্দান্ত খেলছেন সূর্যকুমার। যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের বিপক্ষে ফিফটি করেছেন তিনি। সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৫ বলে রান করেছেন ৩১। সূর্যকুমারের চেয়ে ট্রাভিস হেডের ২ পয়েন্ট বেশি। হেডের বর্তমান রেটিং পয়েন্ট ৮৪৪, সূর্যকুমারের ৮৪২। 

র‌্যাঙ্কিংয়ে এক ধাপ করে নেমে গেছেন ফিল সল্ট (বর্তমানে ৩), বাবর আজম (৪) ও মোহাম্মদ রিজওয়ান ৫ নম্বরে। দারুণ ছন্দে থাকা আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ আছেন ১১ নম্বরে, এগিয়েছেন ৫ ধাপ। বাংলাদেশের তৌহিদ হৃদয় এগিয়েছেন ৩ ধাপ, আছেন ২৭ নম্বরে। বাংলাদেশিদের মধ্যে তার র‌্যাঙ্কিংই সেরা।

বল হাতে দুই ধাপ এগিয়েছেন আফগান স্পিনার রশিদ খান। আছেন দুই নম্বরে। তিন ধাপ এগিয়ে চার নম্বরে উঠে এসেছেন জশ হ্যাজলউড। ভারতের কুলদীপ যাদব এগিয়েছেন ২০ ধাপ, উঠে এসেছেন ১১ নম্বরে। বোলারদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা মোস্তাফিজুর রহমান ৪ ধাপ পিছিয়ে আছেন ১৮ নম্বরে।

অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সাকিব শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাজে পারফর্ম করায় শীর্ষ স্থান থেকে পাঁচে নেমে গিয়েছিলেন। এরপর নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে পারফর্ম করে দুই ধাপ এগোলেও সুপার এইটে পারফর্ম করতে ব্যর্থ হওয়ায় (৩ ম্যাচে ১৯ রান ও ১ উইকেট) এখন আবার পিছিয়েছেন ৩ ধাপ। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news