এক ওভারে ৪৩ রান দিয়ে বিশ্বরেকর্ড ইংল্যান্ডের রবিনসনের

 আন্তর্জাতিক ক্রিকেট এক ওভারের সবক’টি বল ছক্কা হাঁকানোর রেকর্ড অনেকেরই রয়েছে। এই তালিকায় দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস ও ভারতের যুবরাজ সিংদের পরেও আরো কয়েকজন ব্যাটসম্যান সেই নজির গড়েছেন। আর ছয় ছক্কা হজম করা বোলারদের মধ্যে সবচেয়ে চর্চিত নাম ইংল্যান্ডের ডান হাতি মিডিয়াম পেসার স্টুয়ার্ট ব্রড।

ইংলিশ এই তারকা পেসার এখন ক্রিকেট থেকে দূরে। এবার ক্রিকেট দুনিয়ায় লজ্জার বিশ্বরেকর্ড গড়েছেন আরেক ইংলিশ পেসার ওলি রবিনসন। ১৭ বছর পর কার্যত তিনি মুক্তি দিলেন স্টুয়ার্ট ব্রডকে।

কাউন্টি চ্যাম্পিয়নশিপে সাসেক্সের হয়ে বিব্রতকর ইতিহাস গড়লেন ইংল্যান্ডের পেসার ওলি রবিনসন। রবিনসনের এক ওভারে লেস্টারশায়ারের লুইস কিম্বার ৪৩ রান তুলেছেন। ৩ নো বলে ৯ বলের ওভারটিতে পাঁচটি ছক্কা ছাড়াও তিনটি চারের মার ও একটি সিঙ্গেল রয়েছে। প্রথম শ্রেণীর ক্রিকেটে এক ওভারে সবচেয়ে বেশি রান হজম করা বোলার এখন ওলি রবিনসন। 

লেস্টারশায়ারের ৫৯তম ওভারে এই অঘটন ঘটান ব্যাটার লুইস কিম্বার। রবিনসনের প্রথম বলে ছয় মেরে শুরু করেছিলেন তিনি। এরপর নো বলে ছয় মারেন লেস্টারশায়ারের লুইস। এরপর নিয়ম অনুযায়ী দ্বিতীয় বৈধ বলে আসে চার। তৃতীয় বলে ছয়। চতুর্থ বলে আবারও চার। পঞ্চম বল ফের নো বল। তাতে ছয় মারেন লুইস।

বৈধ পঞ্চম বলে চার মারেন কিম্বার। ওভারের শেষ বলটিও নো বল করেন রবিনসন। তাতে ছক্কা হাঁকান কিম্বার। আর শেষ বলে সিঙ্গেল নিয়ে মোট ৪৩ রান তোলেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news