অবসর নিচ্ছেন না রোনালদো

ইউরো শেষ হওয়ার পর গত শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যমে নীরবতা ভঙ্গ করেছেন রোনালদো। বয়স ৩৯ হয়েছে, তারপর খেলা থেকে নিজেকে দূরে রাখতে চান না পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো। জাতীয় দলের হয়ে খেলা অব্যাহত রাখতে চান তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি এমনই ইঙ্গিত দিয়েছেন। সেখানে অবসরের কোনো ইঙ্গিত দেননি পাঁচবারের ব্যালন ডি অর জয়ী রোনালদো।

ইউরোতে পর্তুগাল পাঁচটা ম্যাচ খেলেছে। সবগুলো ম্যাচেই রোনালদো পুরো সময় খেলেছেন। তবে মাঠের খেলায় একটাতে গোল করতে পারেননি। বড় ধরনের কোনো টুর্নামেন্টে এই প্রথম তিনি গোল করতে ব্যর্থ হলেন।

ফ্রান্সের সঙ্গে নির্ধারিত সময়ের খেলায় গোলশূন্য ড্র ম্যাচে তারা টাইব্রেকারে ৫-৩ গোলে হেরে যায়। টুর্নামেন্ট থেকে পর্তুগালের হতাশাজনক বিদায়ের সঙ্গে সঙ্গে অনেকেরই ধারণা ছিল আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন দলটির অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে রোনালদো এখনই সে পথে হাঁটছেন না। কেননা অবসর নেওয়ার কোনো ইঙ্গিতই দেননি।

ফ্রান্সের কাছে কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে হারের পর গত শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম রোনালদো জানান, আমরা আরো দূরে যেতে চেয়েছিলাম। আমাদের আরো দূরে যাওয়ার সামর্থ্য ছিল। আমাদের নিজের জন্য, সমর্থকদের জন্য, পর্তুগালের জন্য আরো দূরে যেতে চেয়েছিলাম। যা হয়েছে তার জন্য আমরা কৃতজ্ঞ। আমি নিশ্চিত মাঠ ও মাঠের বাইরে যা ঘটেছে তার জন্য আমাদের সম্মান বাড়াবে। সামনে এগিয়ে যাওয়ার এই প্রক্রিয়া অব্যাহত থাকবে।

পর্তুগাল কোচ রবার্তো মার্টিনেজও রোনালদোর পথে হাঁটছেন। টুর্নামেন্ট থেকে বাদ হওয়ার পর রোনালদো সম্পর্কে মার্টিনেজ বলেন, জোতীয় দলের হয়ে রোনালদোর যদি এটা শেষ ম্যাচ হয় তাহলে তা মোটেও স্বস্তিদায়ক হবে না।

জাতীয় দলের হয়ে রোনালদো ২১২ ম্যাচে ১৩০টি গোল করেছেন। ২০০৩ সালে জাতীয় দলের হয়ে তার অভিষেক হয়েছিল। ১৩ বছর পর ২০১৬ সালে ইউরো চ্যাম্পিয়নশিপ জয় করেন তিনি। পরের ইউরোতে তিনি খেলবেন কিনা তা নিয়ে যথেষ্ঠ শঙ্কা রয়েছে। কেননা এবারের ইউরো শুরুর আগে তিনি জানিয়েছিলেন, এটাই হবে তার শেষ ইউরো।

news