উরুগুয়ের বিদায়ের দায় নিজের কাঁধে নিলেন কোচ বিয়েলসা

কোপা আমেরিকায় সর্বাধিকবার শিরোপা জয়ের হাতছানি ছিল উরুগুয়ের সামনে। কিন্তু তারা ফাইনালে পৌঁছাতে পারলো না। তার আগেই বিদায় নিতে হয়েছে। এই হারের দায় নিজের কাঁধে নিয়েছেন কোচ বিয়েলা।

সেমিফাইনালে কলাম্বিয়ার কাছে হেরে গেছে উরুগুয়ে। জয় পেলে ১৩ বছর পর কোপা আমেরিকার ফাইনালে উঠত উরুগুয়ে। আর মার্সেলো বিয়েলসাও মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এ প্রতিযোগিতায় দীর্ঘ দুই দশক পর পেতেন ফাইনালের দেখা। কিন্তু কোনো স্বপ্নই পূরণ হয়নি। যুক্তরাষ্ট্রের শার্লোটে ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে কোপা আমেরিকার সেমিফাইনালে কলম্বিয়ার কাছে ১-০ গোলে হেরে বিদায় নিয়েছে বিয়েলসার উরুগুয়ে। তবে এ হারের পর সংবাদ সম্মেলনে বিয়েলসা বলেছেন, উরুগুয়ে জেতার মতো অবস্থায় ছিল।

ম্যাচের ৩৯ মিনিটে কলম্বিয়ার জেফারসন লারমার গোলে পিছিয়ে পড়ে উরুগুয়ে। তবে প্রথমার্ধের যোগ করা সময়ে কলম্বিয়ার দানিয়েল মুনোজ লাল কার্ড দেখায় ম্যাচের বাকি সময় একজন খেলোয়াড় বেশি নিয়ে খেলার সুবিধা পেয়েছিল উরুগুয়ে। কিন্তু সুবিধাটা কাজে লাগিয়ে জয় তুলে নিতে পারেননি বিয়েলসার খেলোয়াড়েরা।

হারের পর আর্জেন্টাইন এ কোচ সংবাদ সম্মেলনে বলেন, ‘দ্বিতীয়ার্ধে আমরা একজন বেশি নিয়ে খেলেছি এবং খেলাও আর স্বাভাবিক থাকেনি। কারণ, অসংখ্যবার খেলা থেমেছে। যদিও সবকিছু নিয়মের মধ্যেই হয়েছে। তবে যেসব দল খেলা তৈরি করতে পছন্দ করে, তাদের জন্য ছন্দ ধরে রাখা কঠিন।’

হারের দায় নিজের কাঁধেই নিয়েছেন বিয়েলসা, দুই দলের খেলোয়াড়ের দিকে তাকালে বুঝবেন, উরুগুয়ে জেতার মতো পরিষ্কার অবস্থানে ছিল। আমি যে দলটি পরিচালনা করি, আমার মতে ব্যক্তিবিচারে প্রতিপক্ষের তুলনায় আমার দলটাই শক্তিশালী। কিন্তু আমরা পার্থক্য তৈরি করতে পারিনি। খেলোয়াড়দের প্রতিপক্ষকে টপকে যাওয়ার ক্ষমতা থাকলেও প্রথমার্ধ নিয়ন্ত্রণে রাখতে না পারা এবং দ্বিতীয়ার্ধে একজন খেলোয়াড় বেশি থাকার সুবিধাও কাজে লাগাতে না পারার দায় আমি নিচ্ছি।

news