ভারত পাকিস্তানে না গেলে সাত দলের টুর্নামেন্ট?

আগামী বছরের ফেব্রুয়ারি মাসে পাকিস্তানে বসবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আসর। তবে  এ আসরের সফলতা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। ভারত পাকিস্তানে গিয়ে এ টুর্নামেন্টে অংশ না নেওয়ার কথা জানানোর পরই এ শঙ্কা তৈরি হয়েছে। এখন দুই দেশের ক্রিকেট বোর্ড ও আইসিসি এ সমস্যার সমাধান খুঁজছে। 

গত বছর ওয়ানডে সংস্করণের এশিয়া কাপের আগেও একই আলোচনা হয়েছিল। শেষ পর্যন্ত টুর্নামেন্টটি হয়েছে হাইব্রিড মডেলে, যেখানে পাকিস্তান আয়োজক দেশ হলেও ফাইনালসহ ভারতের ম্যাচগুলো হয়েছে শ্রীলঙ্কায়।

এবারও আলোচনায় আছে হাইব্রিড মডেল, সম্ভাব্য বিকল্প ভেন্যু হিসেবে শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতকে বিবেচনা করা হচ্ছে। পাকিস্তান অবশ্য নিজেদের ঘরের মাঠে পুরো টুর্নামেন্ট হবে ধরেই খসড়া সূচি করেছে। সেই সূচি অনুযায়ী, ভারতের সব কটি খেলা হবে লাহোরে। নিরাপত্তার ঝুঁকি এড়াতেই ভারতের সব কটি ম্যাচ এক ভেন্যুতে রাখতে চাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এখন পাকিস্তান তাকিয়ে আছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) দিকে।

এদিকে বিসিসিআই আছে ভারত সরকারের সিদ্ধান্তের অপেক্ষায়। ভারত সরকার যদি শেষ পর্যন্ত পাকিস্তানে যাওয়ার অনুমোদন না দেয় এবং সূচি অনুযায়ী চ্যাম্পিয়নস ট্রফির ম্যাচ পাকিস্তানে বহাল থাকে, তাহলে রোহিত শর্মাদের টুর্নামেন্ট থেকে নাম সরিয়ে নেওয়া ছাড়া উপায় নেই।


সে ক্ষেত্রে কী হবে? আট দলের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি কি সাত দল নিয়ে হবে? না। ভারত চ্যাম্পিয়নস ট্রফি থেকে নাম সরিয়ে নিলে টুর্নামেন্ট খেলার সুযোগ পাবে শ্রীলঙ্কা। গত বছর ভারতে হয়ে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের শীর্ষ ৮ দল চ্যাম্পিয়নস ট্রফির টিকিট পেয়েছে। বিশ্বকাপে নবম দল ছিল শ্রীলঙ্কা। ভারত টুর্নামেন্টে অংশগ্রহণ না করলে শ্রীলঙ্কার কপাল খুলে যাবে।

২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফি হতে যাচ্ছে একক আয়োজক হিসেবে পাকিস্তানের প্রথম আইসিসি টুর্নামেন্ট। এর আগে ১৯৯৬ ও ১৯৮৭ সালের ওয়ানডে বিশ্বকাপ যৌথভাবে ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে আয়োজন করে পাকিস্তান। ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপেও শ্রীলঙ্কা, ভারত, বাংলাদেশের সঙ্গে স্বাগতিক দেশ ছিল পাকিস্তান। কিন্তু নিরাপত্তাঝুঁকির কারণে পাকিস্তানের ম্যাচগুলো শ্রীলঙ্কা, ভারত ও বাংলাদেশের মধ্যে ভাগ করে দেওয়া হয়।

ভারত পাকিস্তানের মাটিতে সর্বশেষ সফর করেছে ২০০৮ সালের এশিয়া কাপে। দুই দলের সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজ খুঁজতে যেতে হবে ২০১৩ সালে। সেবার পাকিস্তান দল তিনটি ওয়ানডে খেলতে ভারত সফর করেছিল। এর পর থেকে ভারত-পাকিস্তান আইসিসি ও এসিসি টুর্নামেন্টের বাইরে ম্যাচ খেলছে না।

news