টেস্ট ক্রিকেটে দ্রুততম ফিফটির রেকর্ড গড়লো ইংল্যান্ড

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ট্রেন্ট ব্রিজে মাত্র ২৬ বলে দলীয় দ্রততম পঞ্চাশ রানের রেকর্ড গড়েছে ইংলিশরা। অথচ বুধবার (২৪ জুলাই) ইনিংসের তৃতীয় বলেই উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড।

এর আগে পাঁচ ওভারের কমে পঞ্চাশ রান এসেছে মাত্র একবার। সেই রেকর্ডও প্রায় ত্রিশ বছর ছিল ইংল্যান্ডের দখলেই। ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পঞ্চাশ রান করতে ইংলিশরা খরচ করেছিলেন মাত্র ২৭ বল।

৪.২ ওভারে পঞ্চাশ রান তুলতে বড় অবদান রাখেন বেন ডাকেট। বাঁহাতি এই ওপেনার ক্যারিবিয়ান বোলারদের সামনে বের করেছেন একের পর এক বাউন্ডারি। ইংল্যান্ডের ইনিংসের পঞ্চাশ রানের মধ্যে ৩৩ রান একাই করেছেন তিনি। ১৪ বল ব্যবহার করে হাকিয়েছেন ৭টি চার। আরেক ওপেনার জ্যাক ক্রলি প্রথম ওভারেই শূন্য রানে আউট হওয়ার পর নামেন ওলি পোপ। ডানহাতি এই ব্যাটার ৯ বলে ৩টি চারে ১৬ রান করেন।

টেস্টে দ্রুততম দলীয় পঞ্চাশের তালিকায় প্রথম তিনটিই ইংলিশদের দখলে। ১৯৯৪ সালের পর ম্যানচেষ্টারে ২০০২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩০ বলে দলীয় ফিফটি করেছিল ইংল্যান্ড। ৫০ রানের লক্ষ্য ওপেনিংয়ে নেমে ৫ ওভারেই তাড়া করেছিলেন মার্কাস ট্রেসকোথিক ও মাইকেল ভন মিলে।
এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে শ্রীলঙ্কা। ২০০৪ সালে পাকিস্তানের বিরুদ্ধে করাচিতে ৩২ বল খরচায় পঞ্চাশ রান করেছিলেন লঙ্কানরা।

২০০৮ সালে সেটিকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ ছিল ভারতীয়দের। ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাই টেস্টে শেষমেশ ভারতের একটি বল বেশি লেগে যায়। সমান ৩৩ বলে আরেকবার ভারতের ব্যাটারা এনেছিলেন দলীয় ফিফটি। ২০২৩ সালে পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়াল মিলে এই রান করেছিলেন।

news