৬২ শতাংশ রুশ প্রবাসী দেশেই ফিরে যেতে চায়

বিদেশে যেসব রুশ নাগরিকরা এখন কাজ করছেন তাদের অধিকাংশই এখন নিজের দেশে ফিরে যেতে চান। অর্ধেকেরও বেশি রুশ প্রবাসীরা ঘরে বসেই ভালো ক্যারিয়ারের সুযোগ দেখতে পাচ্ছেন। তাই বিদেশে কর্মরত বেশিরভাগ রুশ নাগরিক দেশে ফিরতে চান।

গবেষণা সংস্থা ইয়াকভ অ্যান্ড পার্টনার্স এবং স্টাফিং এজেন্সি হেডহান্টারের একটি জরিপে এসব তথ্য পাওয়া গেছে। অথচ রুশরা অনেক আশা নিয়ে দেশ ছেড়েছিল। জরিপে তাদেরই ৬২ শতাংশ এখন অদূর ভবিষ্যতে দেশে ফিরে যেতে প্রস্তুত, হয় ব্যক্তিগত কারণে বা ভাল বেতনের চাকরি পাওয়ার সম্ভাবনার জন্য। জরিপের সহ-লেখক এলেনা কুজনেতসোভা বলেন, রুশদের দেশে ফিরে আসার প্রধান কারণগুলির মধ্যে ব্যক্তিগত পরিস্থিতি, আরও ভাল ক্যারিয়ারের সুযোগ এবং সামগ্রিকভাবে দেশের জন্য আরও অনুকূল অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন।

ইউক্রেন যুদ্ধ শুরু হবার পর এবং রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যে রুশরা গণহারে বিদেশে পাড়ি জমাতে থাকে। ঠিক কত সংখ্যক রুশ নাগরিক তাদের দেশ ছেড়ে চলে গেছে তাদের সঠিক সংখ্যা অজানা, তবে, ক্রেমলিনের অনুমান উদ্ধৃত করে ফোর্বসের একটি উৎস অনুসারে, এটি প্রায় ১০ লাখ ছিল। তবে রুশ প্রশাসনের হিসেবে এ সংখ্যা ৬ থেকে ৭ লাখের মধ্যে। রুশ কর্মকর্তারা এই সংখ্যা নিশ্চিত করেনি। আলফা ব্যাংকের বিশ্লেষকরা তাদের সাম্প্রতিক গবেষণায় অনুমান করেছেন যে শুধুমাত্র গত বছরের তৃতীয় ত্রৈমাসিকে প্রায় ১২ লাখ রুশ দেশ ছেড়ে বিদেশে চলে যায়। কুজনেতসোভার মতে, সমীক্ষাটি আরো দেখিয়েছে যে গতবছর রুশ নাগরিকদের বিদেশে যাওয়ার যে প্রবাহ শুরু হয়েছে তা আগামী বা দুই বছরে তার দিক পরিবর্তন করবে। উদাহরণস্বরূপ, যখন নতুন কর্মজীবনের সুযোগের জন্য রাশিয়া ত্যাগ করতে প্রস্তুত আবেদনকারীদের সংখ্যা ৫৮ শতাংশ পর্যন্ত রয়েছে তখনও জরিপে উত্তরদাতাদের মাত্র ৬ শতাংশ বলেছেন যে তারা সক্রিয়ভাবে এই ধরনের চাকরি খুঁজছেন। যারা বিদেশে যেতে প্রস্তুত তাদের জন্য সবচেয়ে পছন্দের গন্তব্য হল মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা।

সামগ্রিকভাবে, বিশ্লেষকরা মনে করছেন, রাশিয়া এবং বাকি বিশ্বের ভূ-রাজনৈতিক পরিস্থিতি সত্ত্বেও রুশ চাকরিপ্রার্থীদের জন্য চাকরি বেছে নেওয়ার মূল কারণগুলি অপরিবর্তিত রয়েছে। প্রায় ৯২ শতাংশ উত্তরদাতারা নিয়োগকর্তার আর্থিক স্থিতিশীলতার কথা উল্লেখ করেছেন, ৮৯ শতাংশ বলেছেন যে তাদের কাজের পছন্দ বেশিরভাগই বেতনের উপর নির্ভর করবে। উত্তরদাতাদের অধিকাংশই বড়, বেসরকারি রুশ এবং আন্তর্জাতিক কোম্পানিগুলোকে তাদের কাজের জন্য আদর্শ জায়গা হিসেবে উল্লেখ করেছে।

এছাড়াও, কোভিড-১৯ মহামারী এবং গত বছরের ‘ভূ-রাজনৈতিক অশান্তি’  চাকরিপ্রার্থীদের দীর্ঘমেয়াদী কর্মসংস্থানের বিষয়ে তাদের অবস্থান পরিবর্তন করতে বাধ্য করেছে। এর মানে হচ্ছে অর্থনৈতিক পুনরুদ্ধার ও অর্থনীতিকে যতটা গতিশীল করে তুলতে চেয়েছিল উন্নত দেশগুলো, তা আদতে সম্ভব হয়নি। এরফলে এসব দেশে রুশরা গিয়েছিল নিজদেশের চেয়ে উন্নত কাজের পরিবেশ আশা করে। তাদের মোহভঙ্গ হয়েছে। তারা মুল্যস্ফীতির খপ্পরে পড়ে এখন বিদেশের চেয়ে নিজের দেশকেই শ্রেয় মনে করতে শুরু করেছে। এদের মধ্যে ৩৮ শতাংশ নিজেই কোনো না কোনো কাজ শুরু করে দিতে প্রস্তুত। এবং দশজনের মধ্যে একজন ইতিমধ্যে তাদের অবস্থা পরিবর্তন করার জন্য পদক্ষেপ নিচ্ছে। সমীক্ষায় অংশগ্রহণকারীদের ৯৭ শতাংশ বলেছেন যে তারা শ্রমবাজারে প্রতিযোগিতামূলক থাকার জন্য পুনরায় প্রশিক্ষণের জন্য প্রস্তুত। কারণ প্রযুক্তির প্রতিনিয়ত পরিবর্তনের সঙ্গে তারা নিজেদের খাপ খাইয়ে নিতে চাচ্ছেন। রাশিয়া জুড়ে প্রায় ৭ হাজার চাকরিপ্রার্থী এবং ২২০ টিরও বেশি নিয়োগকর্তা এই জরিপে অংশ নেন।

এনবিএস/ওডে/সি

news