ইরানকে ব্রিকসের সদস্য করতে জরুরি সবকিছু করবে ভারত: অজিত দোভাল

উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসে ইরানকে অন্তর্ভুক্ত করতে যা কিছু করার দরকার তার সবকিছু করবে ভারত। এমন আশ্বাস দিয়েছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত কুমার দোভাল। 

তিনি সোমবার জোহান্সবার্গে ব্রিকস জাতীয় নিরাপত্তা সম্মেলনের অবকাশে ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী-আকবর আহমাদিয়ানের সঙ্গে এক বৈঠকে এ আশ্বাস দেন। তিনি বলেন, ইরান যোগ দিলে ব্রিকসের অর্থনৈতিক ও রাজনৈতিক সক্ষমতা বাড়বে। অজিত দোভাল বলেন, ব্রিকসে ইরানের পূর্ণ সদস্যপদ লাভের জন্য ভারতের পক্ষে যতটুকু করা সম্ভব তার সবটুকু করা হবে।

দোভালের সঙ্গে সাক্ষাতে ইরানের সর্বাচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আহমাদিয়ান তেহরান ও নয়াদিল্লির মধ্যে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করেন। সেইসঙ্গে তিনি ভারতের সঙ্গে সকল ক্ষেত্রে সম্পর্ক  ও সহযোগিতা শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন।

ব্রিকসভুক্ত দেশগুলোর জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের দু’দিনব্যাপী ১৩তম বৈঠক সোমবার দক্ষিণ আফ্রিকার জোহান্সবার্গে শুরু হয়। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত ব্রিকসকে অনেক সময় পশ্চিমা বিশ্বের অর্থনৈতিক ও রাজনৈতিক আধিপত্যের মোকাবিলায় বিকল্প মনে করা হয়।

পাঁচ দেশের এই জোটভুক্ত দেশগুলোতে বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ৪২ ভাগের বসবাস এবং বৈশ্বিক অর্থনীতির শতকরা প্রায় ২৬ ভাগ এসব দেশ নিয়ন্ত্রণ করে। ইরানসহ বিশ্বের কয়েক ডজন দেশ ব্রিকসের সদস্যপদ লাভ করার জন্য আনুষ্ঠানিক আবেদন জানিয়ে রেখেছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news