এলজিবিটিদের জন্যও গির্জার দরজা খোলা: পোপ

ভ্যাটিকান সিটির পোপ ফ্রান্সিস বলেছেন, ক্যাথলিক গির্জার দরজা সবার জন্য খোলা। এমনকি সমকামী, উভকামী ও রূপান্তরকামীদের (এলজিবিটি) গির্জায় আসতে বাধা নেই। তারা গির্জায় এসে প্রার্থনা করতে পারবেন। তবে তাদের গির্জার নিয়মনীতি মেনে চলতে হবে।

পর্তুগাল থেকে ইতালির রোমে যাওয়ার পথে উড়োজাহাজে বসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পোপ ফ্রান্সিস। এ সময় তিনি এলজিবিটিদের নিয়ে এই মন্তব্য করেন। ক্যাথলিক যুবাদের বিশ্ব সম্মেলনে অংশ নিতে পর্তুগালে গিয়েছিলেন পোপ ফ্রান্সিস।

সাংবাদিকদের পোপ ফ্রান্সিস জানান, গত জুনে অস্ত্রোপচার হওয়ার পর এখন সুস্থ আছেন তিনি। তবে পুরোপুরি সেরে উঠতে আরেকটু সময় লাগবে।

পোপ ফ্রান্সিস বলেন, ‘গির্জা সবার জন্য উন্মুক্ত। যে কেউ গির্জায় গিয়ে প্রার্থনায় অংশ নিতে পারেন। প্রত্যেক ব্যক্তি গির্জায় তাদের নিজস্ব উপায়ে ঈশ্বরের মুখোমুখি হন। তবে চার্চের নিজস্ব কিছু নিয়মনীতি রয়েছে। এসবের প্রতি দায়িত্বশীল হতে হবে সবাইকে।’

এর আগে গত জানুয়ারিতে পোপ ফ্রান্সিস বলেছিলেন, আমরা সবাই ঈশ্বরের সন্তান। তাই সমকামিতা কোনো অপরাধ হতে পারে না। ওই সময় পোপ ফ্রান্সিস বিশপদের প্রতি সমকামী ও এলজিবিটিকিউদের অধিকার রক্ষায় তাদের  পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

পোপ বলেন, অনেক জায়গায় আইনের মাধ্যমে সমকামিতাকে অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়। এটা মোটেও ন্যায্য নয়।

মানবাধিকার সংগঠন হিউম্যান ডিগনিটি ট্রাস্টের তথ্য অনুযায়ী, বিশ্বের ৬৭টি দেশে আইন করে সমকামিতাকে নিষিদ্ধ করা হয়েছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা  

এনবিএস/ওডে/সি

 

news