খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জারকে গুলি করে মারার ঘটনায় ভারত সরকারের জড়িত থাকার অভিযোগের বিষয়ে কানাডার সঙ্গে ঘনিষ্ঠ সমন্বয় রয়েছে বলে জানিয়েছে আমেরিকা।

এনডিটিভির খবরে বলা হয়, এই প্রশ্নে আমরা কানাডার সহকর্মীদের সঙ্গে নিবিড় সমন্বয় বজায় রাখছি,মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার কানাডায় নিজ্জার হত্যাকাণ্ড সংক্রান্ত এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। স্থানীয় সময় সোমবার দৈনিক প্রেস ব্রিফিংয়ে মিলার এ মন্তব্য করেন।

সম্প্রতি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করেন, নিজ্জারকে গুলি করে মারার পিছনে ভারত সরকারের হাত রয়েছে। গত ১৮ই জুন কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার সারের একটি পার্কিং এলাকায় একটি গুরুদ্বারের বাইরে নিকেশ করা হয় নিজ্জারকে।

ট্রুডো, কানাডিয়ান পার্লামেন্টে বিতর্কের সময়, তাঁর দেশের জাতীয় নিরাপত্তা আধিকারিকদের দাবি, কানাডিয়ান নাগরিককে 'ভারত সরকারের এজেন্ট'রাই খুন করেছে, তিনি সারের গুরু নানক শিখ গুরুদ্বারের সভাপতিও ছিলেন। যদিও ভারত এই দাবিকে 'অযৌক্তিক' ও 'উদ্দেশ্যপ্রণোদিত' বলে উড়িয়ে দিয়েছে।

উল্লেখ্য, হরদীপ সিং নিজ্জরকে হত্যার দাবির পক্ষে কানাডা এখনও কোনও প্রকাশ্য প্রমাণ দেয়নি। মিলার বলেন, কানাডার তদন্তে সহযোগিতা করার জন্য ভারত সরকারের প্রতি আহ্বান জানাতে যুক্তরাষ্ট্র একাধিকবার তার সঙ্গে যোগাযোগ করেছে।
তিনি বলেন, মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিংকেন শুক্রবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকের সময় এই বিষয়ে আলোচনা করার সুযোগ পেয়েছেন। এদিকে, ট্রুডো জানিয়েছেন, অটোয়া এই অভিযোগ নিয়ে ভারতের সঙ্গে গঠনমূলকভাবে কাজ করতে চায়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, 'ভারতের বিষয়ে কানাডা বিশ্বাসযোগ্য অভিযোগ তুলে ধরেছে। ভারতের সঙ্গে আমরা অনেক সপ্তাহ আগে তা করেছি। আমরা ভারতের সঙ্গে গঠনমূলকভাবে কাজ করার জন্য সেখানে আছি এবং আমরা আশা করি যে তারা আমাদের সঙ্গে যুক্ত হবে যাতে আমরা এই অত্যন্ত গুরুতর বিষয়টির গভীরে পৌঁছাতে পারি।

সম্প্রতি বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, সন্ত্রাস, উগ্রবাদ ও হিংসা নিয়ে কানাডার সরকারের 'অনুমতি'র কারণে কয়েক বছর ধরে কানাডার সঙ্গে সমস্যা চলছে। জয়শঙ্কর বলেন, বর্তমান পরিস্থিতিকে 'ডেডলক' বলা যাবে না।

শুক্রবার ওয়াশিংটন ডিসিতে এক সাংবাদিক সম্মেলনে জয়শঙ্কর বলেন, "আমি জানি না আমি 'ডেডলক' শব্দটি ব্যবহার করব কিনা..।বিষয়টি নিম্নরূপ: কানাডিয়ানরা কিছু অভিযোগ করেছেন। আমরা তাদের জানিয়েছি যে, এটা ভারত সরকারের নীতি নয় এবং যদি তারা আমাদের সঙ্গে নির্দিষ্ট এবং প্রাসঙ্গিক কিছু শেয়ার করতে প্রস্তুত হয়, তাহলে আমরা তা দেখতেও প্রস্তুত। সুতরাং সেই অর্থে, বিষয়টি সেখানেই দাঁড়িয়ে আছে।

news