রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর জানিয়েছেন, উল্লেখযোগ্য সংখ্যক স্বেচ্ছাসেবীর জন্য রাশিয়ার সামরিক বাহিনীর ইউক্রেনে অভিযান চালানোর জন্য পর্যাপ্ত কর্মী রয়েছে।

মঙ্গলবারের এক সম্মেলনে রাশিয়ার মন্ত্রী সামরিক কমান্ডারদের আশ্বাস দিয়েছিলেন, "জেনারেল স্টাফের অতিরিক্ত সংহতির কোনও পরিকল্পনা নেই"।

তিনি জোর দিয়েছিলেন যে এর অন্যতম কারণ হল "আমাদের নাগরিকদের দৃঢ় দেশপ্রেমিক অবস্থান, যারা সক্রিয়ভাবে দেশের রক্ষাকারীদের পদে যোগ দিচ্ছেন"।

শোইগু বলেন, "শুধুমাত্র সেপ্টেম্বরেই ৫০ হাজারেরও বেশি নাগরিক সামরিক পরিষেবার জন্য চুক্তি স্বাক্ষর করেছেন।"

মন্ত্রীর মতে, বছরের শুরু থেকে ৩ লাখ ৩৫ হাজারেরও বেশি ব্যক্তি স্বেচ্ছায় রাশিয়ান সশস্ত্র বাহিনী বা অন্যান্য স্বেচ্ছাসেবী ইউনিটে যোগ দিয়েছেন।

তিনি আরও বলেন, রবিবার থেকে শুরু হওয়া দেশের নিয়মিত শরৎকালীন নির্বাচন ধারাবাহিকভাবে অগ্রগতি অর্জন করেছে। বাধ্যতামূলক সামরিক পরিষেবার জন্য দেড় লাখ ব্যক্তিকে কল করার পরিকল্পনা রয়েছে, শোইগু জোর দিয়ে বলেছিলেন যে এই নিয়োগকারীদের কাউকেই ইউক্রেনে সামরিক অভিযান চলছে এমন অঞ্চলে মোতায়েন করা হবে না।

২১শে সেপ্টেম্বর থেকে ৩১শে অক্টোবর 2022-এর মধ্যে মস্কো প্রায় ৩ লাখ রিজার্ভ সদস্যকে একত্রিত করে। তারপর থেকে, দেশের সর্বোচ্চ পদমর্যাদার কর্মকর্তা এবং কমান্ডাররা বারবার পশ্চিমা এবং ইউক্রেনীয় গণমাধ্যমের গুজব অস্বীকার করেছেন যে একটি নতুন সংহতির পরিকল্পনা করা হয়েছে।

স্থলভাগের পরিস্থিতি সম্পর্কে বলতে গিয়ে শোইগু বলেছিলেন যে "তাদের সক্রিয় পদক্ষেপের মাধ্যমে, আমাদের সৈন্যরা শত্রুর যুদ্ধের সম্ভাবনাকে উল্লেখযোগ্যভাবে দুর্বল করে দিয়েছে এবং কিয়েভের বাহিনীকে গুরুতর ক্ষতি করেছে"।

জুনের গোড়ার দিক থেকে, ইউক্রেন সামনের সারিতে পাল্টা আক্রমণ চালাচ্ছে, তবে প্রধান রাশিয়ান প্রতিরক্ষামূলক বাধা থেকে কিছু দূরে মাত্র কয়েকটি ছোট গ্রাম দখলের খবর দিতে পারে। গত মাসে, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেছিলেন যে আক্রমণ শুরু হওয়ার পর থেকে কিয়েভ ৭১ হাজারেরও বেশি সেনা এবং ৫৪০টিরও বেশি ট্যাঙ্ক হারিয়েছে, কোনও উল্লেখযোগ্য যুদ্ধক্ষেত্র অর্জন না করেই।

news