৯৪ বছর বয়সী বিশিষ্ট আইনপ্রণেতা নিকোলাই রিজকভ রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষে বেলগোরোড অঞ্চলের প্রতিনিধির পদ থেকে পদত্যাগ করেছেন।  সাবেক সিনেটর ছিলেন সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির শেষ প্রবীণ সদস্য যিনি সমসাময়িক রাশিয়ায় সরকারী পদে অধিষ্ঠিত ছিলেন।

মঙ্গলবার এই রাজনীতিবিদ সাংবাদিকদের বলেন- তিনি বুঝতে পেরেছিলেন যে বয়স বাড়ার কারণে তাঁর পদত্যাগ করা উচিত। ফেডারেশন কাউন্সিলের সভাপতি ভ্যালেন্তিনা মাতভিয়েঙ্কো তার সাবেক সহকর্মীকে তার অফিসে একটি উপদেষ্টা পদের প্রস্তাব দিয়েছেন, যা তিনি গ্রহণ করতে চান, তিনি যোগ করেন।

রাশিয়ার কয়েক ডজন অঞ্চলে গত মাসের আঞ্চলিক নির্বাচনের প্রতিক্রিয়ায় চেম্বারটি তার পদমর্যাদা এবং কমিটি নিয়োগের রদবদল করায় গত সপ্তাহে তার নিজের অনুরোধে রাইজকভের মেয়াদ শেষ করা হয়েছিল। 2003 সাল থেকে, রিজকভ বেলগোরোড অঞ্চলের সিনেটর হিসাবে দায়িত্ব পালন করেন, যা তাকে সিনিয়র সিনেটর করে তোলে।

তিনি ১৯৯১ সালে রাষ্ট্রপতি পদে দাঁড়িয়েছিলেন কিন্তু বরিস ইয়েলৎসিনের কাছে হেরে যান। পরবর্তীকালে তিনি রাশিয়ান সংসদের নিম্নকক্ষ স্টেট ডুমায় নির্বাচিত হন, যেখানে তিনি সিনেটর নিযুক্ত না হওয়া পর্যন্ত অবস্থান করেন।

রিজকভ একটি সোভিয়েত কারখানার তত্ত্বাবধায়ক হিসাবে তাঁর রাজনৈতিক কর্মজীবন শুরু করেছিলেন, যা ভারী শিল্প মন্ত্রক এবং নির্বাহী স্তরে তাঁর পথ প্রশস্ত করেছিল। কমিউনিস্ট পার্টির মধ্যে তাঁর অবস্থান একযোগে বিকশিত হয়েছিল।

১৯৮০-র দশকের শেষার্ধে তিনি মন্ত্রী পরিষদের চেয়ারম্যান এবং দলের প্রভাবশালী নেতৃত্ব সংস্থা পলিটব্যুরোর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। সবচেয়ে প্রবীণ সোভিয়েত মন্ত্রী হিসাবে, রিজকভ 1986 সালের চেরনোবিল পারমাণবিক কেন্দ্রের বিপর্যয়ের সোভিয়েত প্রতিক্রিয়ায় ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন। 

রিজকভ হলেন দ্বিতীয় প্রবীণতম সাবেক পলিটব্যুরো সদস্য যিনি এখনও বেঁচে আছেন, ভাদিম মেদভেদেভের চেয়ে মাত্র ছয় মাস ছোট।

news