বিশ্বের সর্বকনিষ্ঠ চিত্রশিল্পী ১ বছরের লিয়াম
ছবি: সংগৃহীত

মাত্র এক বছর বয়সেই গিনেস ওয়াল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে ঘানার ছোট্ট বাসিন্দা এস-লিয়াম। সে এখন বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ পুরুষ চিত্রশিল্পী। মাত্র ৬ মাস বয়সেই ছবি আঁকার যে ঝোঁক বা ইচ্ছা তা প্রকাশ পেয়েছিল লিয়ামের।

গিনেস ওয়াল্ড রেকর্ডের তথ্য অনুসারে, লিয়ামের বয়স ১ বছর ১৫২ দিন। এস-লিয়াম নানা সাম আঙ্কারাহ এখন বিশ্বের সর্বকনিষ্ঠ পুরুষ শিল্পী।

পারিবারিক সূত্রের বরাতে আন্তর্জাতিক গনমাধ্যমের খবরে জানা যায়, লিয়াম মাত্র ৬ মাস বয়স থেকেই ছবি আঁকা শুরু করে। ওই সময় ছবি আঁকার প্রতি তার ইচ্ছা প্রকাশ পায়। লিয়াম তখন হামাগুড়ি দিতেও শেখেনি। লিয়ামের মা চ্যান্টেল একজন শিল্পী। তিনিই ছেলের এই কৌতুহল আর আবেগের দিকে খেয়াল করেন।

লিয়ামের মা জানান, লিয়াম খুব চঞ্চল প্রকৃতির। কখনোই এক জায়গায় স্থির রাখা যেত না তাকে। লিয়ামের মনোযোগ ধরে রাখতে ঘরের মেঝেতে একটি বড় ক্যানভাস দিয়ে বসিয়ে দেওয়া হয়। সঙ্গে কিছু রং দেওয়া হয়। লিয়াম খেলার ছলে সেই ক্যানভাসে আঁকতে থাকে। অবাক করা বিষয় ছিল যে, সেই আঁকা ছবি দেখে মনে হতো না কোনো শিশুর করা। বরং তা দেখে মনে হতো কোনো শিল্পী রং ছড়িয়ে ক্যানভাসে কোনো গল্প ফুটিয়ে তুলেছে। এখান থেকেই শুরু হয় লিয়ামের পথচলা।

মাত্র ১ বছর বয়সেই অনেক ক্যানভাস রাঙিয়ে ফেলে লিয়াম। অল্পদিনের মধ্যেই ২০টিরও বেশি পেইন্টিং ঘানার বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরে প্রথম গ্রুপ প্রদর্শনী, দ্য সাউন্ডআউট প্রিমিয়াম প্রদর্শনীতে অংশ নেয়। ১০টি পেন্টিং বিক্রির জন্য রাখা হয় এবং এর মধ্যে ৯টিই বিক্রি হয়ে যায়।

চ্যান্টেল আরও জানান, লিয়াম এখনও পুরোপুরি কথা বলে না। তবে রং নিয়ে খেলতে ভীষণ পছন্দ করে। লিয়ামের এই আগ্রহকে বরাবরই প্রাধান্য দেওয়া হচ্ছে। তাই নিজের সেরাটা দিতে পারছে লিয়াম।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news