ইতালিতে নৌকাডুবিতে বাংলাদেশিসহ নিহত ১৭, নিখোঁজ ৬৬ 


তালির উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের দু’টি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ৬৬ জন। 
বিবিসি জানায়, জীবিত উদ্ধার করা হয়েছে আরও ৫১ জনকে, তাদের মধ্যে ৩০ জনই বাংলাদেশের নাগরিক। 

সোমবার ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ল্যাম্পেদুসা ও কালাব্রিয়ার উপকূলে ঘটেছে নৌকাডুবির এই ঘটনা। দুই নৌকার যাত্রীদের সবাই অভিবাসনপ্রত্যাশী ছিলেন। কয়েক দিন আগে লিবিয়া ও তুরস্কের উপকূল থেকে ইতালির উদ্দেশে ছেড়ে গিয়েছিল নৌকা দুইটি। 

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক বিবৃতিতে জানিয়েছে, ডুবে যাওয়া দু’টি নৌকার অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে বাংলাদেশ, সিরিয়া, পাকিস্তান, আফগানিস্তান ও মিসরের নাগরিকরা ছিলেন।

জার্মানের দাতব্য সংস্থার উদ্ধারকর্মী জাহাজ কর্তৃপক্ষ জানিয়েছে দুটি নৌকার মধ্যে কাঠের নৌকাটি ৫১ জন অভিবাসী নিয়ে ডুবে যায়। ইতালির লাম্পেদুসা দ্বীপ থেকে সোমবার (১৭ জুন) ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে এই নৌকার কেউ নিখোঁজ হয়নি। 

এদিন অভিবাসী বোঝাই আরও একটি নৌকা ডুবে যায়। নৌকাটিতে বোঝাই করা অভিবাসীদের মধ্যে ৬ জনের মরদেহ পাওয়া গেছে। ওই নৌকার ৬০ জনের বেশি নিখোঁজ রয়েছে। 

জাতিসংঘের সহায়তাকারী সংস্থা জানিয়েছে, দ্বিতীয় নৌকাটি ইতালির কালাবরিয়া অঞ্চল থেকে ১২৫ কিলোমিটার পূর্বে থেকে উদ্ধার করা হয়। এটি তুরস্ক থেকে আট দিন আগে যাত্রা শুরু করে। এক পর্যায়ে এটি ভেঙে যায়।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news