রাশিয়ায় নিষিদ্ধ হল ৮০ পশ্চিমা সংবাদমাধ্যম  

মস্কোর অভিযোগ, দীর্ঘদিন ধরে এসব সংবাদমাধ্যম রাশিয়া বিরোধী খবর প্রচার করছে এবং ভুল তথ্য দিচ্ছে। এই সংবাদমাধ্যমগুলোর বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধ নিয়ে অসত্য তথ্য ছড়ানোর অভিযোগও রয়েছে।

রাশিয়া-ইউক্রেনের সংঘাতকে ‘যুদ্ধ’বলতে নারাজ রাশিয়া। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি এই সংঘাতের শুরু থেকেই মস্কো একে ‘বিশেষ সামরিক অভিযান’নামে আখ্যায়িত করে আসছে। কেউ একে যুদ্ধ বললে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে পশ্চিমা অধিকাংশ গণমাধ্যম একে যুদ্ধ বলছে।

এর আগেও বেশ কিছু স্বাধীন রুশ সংবাদমাধ্যমের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল মস্কো। প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে মুখ খুললেই গণমাধ্য়ম বন্ধ করে দেওয়ার হুমকি দেওয়া হচ্ছে বলেও গুঞ্জন রয়েছে।

মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত মে মাসের একটি ঘটনার প্রতিক্রিয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে মস্কো। ওই মাসে ক্রেমলিনের হয়ে প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগে ইইউ চারটি রুশ সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। সে সময় ইউরোপীয় ইউনিয়নের এই পদক্ষেপের কঠোর সমালোচনা করেছিল মস্কো।

বন্ধ করা গণমাধ্য়মগুলোর মধ্যে রয়েছে : তার মধ্য়ে রয়েছে ফরাসি সংবাদসংস্থা এএফপি, জার্মানির স্পিগেল, স্পেনের এল প্য়ারিস, অস্ট্রিয়া, ইতালি, ইতালির জাতীয় সংবাদসংস্থা ও পলিটিকো।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news